ফেরার প্রত্যয় ফেদেরারের কণ্ঠে

আগস্টে তাঁর ৩০তম জন্মদিন। জন্মদিনের আগেই পিট সাম্প্রাসের রেকর্ডটা ভেঙে ফেলার প্রত্যয়টা তাঁর ছিলই। কিন্তু কাল, ফরাসি জো উইলফ্রেড সোঙ্গার কাছে হেরে সেই স্বপ্নের সমাধি হয়েছে ফেদেরারের। তবে ফেদেরার ব্যাপারটিকে ‘ক্রীড়াসুলভ’ মানসিকতাতেই মেনে নিতে চান।
‘আমার মনে হয়, জেতার যোগ্যতা আমার ছিল। যদি না থাকত, আমি উইম্বলডন খেলতে আসতাম না।’ ফেদেরারের মন্তব্য। তিনি বলেন, ‘আমি এই পরাজয়ে নিরুত্সাহিত বোধ করছি না। খেলায় তো জয়-পরাজয় থাকবেই।’
ফেদেরার ভবিষ্যতে আরও কঠোর পরিশ্রম করে এ পরাজয়ের জবাব দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। বলেছেন, ‘আমি কঠোর পরিশ্রম করব। আমি প্রমাণ করব যে শেষ হয়ে যাইনি।’
যেকোনো গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতাই এখন আর সহজ কিছু নয় বলে মন্তব্য করেছেন ফেদেরার। তাঁর মতে, ‘এখন আর কোনো গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতাই সহজ নেই। এখানে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়।’
২০০৯ সালে সর্বশেষ উইম্বলডনের শিরোপা জেতা এই তারকা পিট সাম্প্রাসের রেকর্ড ভাঙা নিয়ে মোটেও চিন্তিত নন বলেই জানিয়েছেন। তিনি বলেছেন, ‘যেকোনো রেকর্ডের ভাগীদার হওয়াই আনন্দের। আমিও খুশি হব, যদি পিট সাম্প্রাসের রেকর্ড ছুঁতে পারি। তবে, সত্যি বলছি, সাম্প্রাসের রেকর্ড ভাঙতেই হবে—এমন কোনো কিছু নিয়ে আমি ভাবছি না।’
পিট সাম্প্রাসকে নিজের ‘ভালো বন্ধু’ হিসেবে আখ্যা দিয়ে ফেদেরার বলেছেন, ‘তাঁর মতো কিছু করতে পারলে আমি আনন্দিত হব। সাম্প্রাস আমার খুবই ভালো বন্ধু। তবে, আমি কিন্তু উইম্বলডন খেলতে এসেছিলাম সাম্প্রাসের রেকর্ড ভাঙতে নয়, একটা প্রতিযোগিতাই জিততে।

No comments

Powered by Blogger.