ফিলিপাইনে শত শত নতুন প্রাণী ও উদ্ভিদের সন্ধান

ফিলিপাইনে শত শত নতুন প্রজাতির জীব ও উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে। সে দেশের উপকূল, বৃষ্টিপ্রধান ক্রান্তীয় অঞ্চলের জঙ্গল (রেইন ফরেস্ট) এবং পাহাড়ি এলাকায় অনুসন্ধান চালিয়ে এসব জীব ও উদ্ভিদের সন্ধান পান মার্কিন নেতৃত্বাধীন একটি জীববৈচিত্র্য জরিপ সংস্থার গবেষকেরা।
দ্য ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি অব সায়েন্সেস নামের ওই সংস্থা এক বিবৃতিতে বলেছে, তারা সম্প্রতি ফিলিপাইনের সাগর উপকূলে পানির নিচে এবং দেশটির স্থলভাগের পাহাড়ি ও অরণ্যঘেরা এলাকায় ৪২ দিনের একটি গবেষণা অভিযান চালায়। এ সময় তারা তিন শতাধিক প্রাণী ও উদ্ভিদের সন্ধান পায়, যেগুলো আগে কখনো দেখা যায়নি।
বিবৃতিতে বলা হয়েছে, সাগরতলে যেসব নতুন প্রাণীর সন্ধান মিলেছে, সেগুলোর মধ্যে এক ধরনের ব্যতিক্রমী হাঙর পাওয়া গেছে। হাঙরগুলোর প্রধান বিশেষত্ব হলো, শিকারিদের ভয় দেখাতে তারা পানি গিলে নিজের শরীরকে অস্বাভাবিক রকম ফুলিয়ে ফেলে। এক ধরনের তারা মাছ (স্টার ফিশ) দেখা গেছে, যারা শুধু ভেসে আসা গাছের গুঁড়ি খেয়ে বাঁচে। তিন ধরনের লবস্টার (চিংড়িজাতীয় প্রাণী) পাওয়া গেছে, যাদের গায়ে সাধারণ লবস্টারের মতো খোলস নেই। এক ধরনের কাঁকড়া পাওয়া গেছে, যার সাঁড়াশিতে সুচের মতো সূক্ষ্ম দাঁত বসানো। এ ছাড়া শামুক, ঝিনুক ও গবলিন স্পাইডার গোত্রের ক্ষুদ্র ক্ষুদ্র অনেক প্রাণীর সন্ধান পাওয়া গেছে।

No comments

Powered by Blogger.