সিঙ্গুরে জমি পুনর্বণ্টনের ওপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

ভারতের সুপ্রিম কোর্ট গতকাল বুধবার পশ্চিমবঙ্গের হুগলি জেলার সিঙ্গুরের জমি কৃষকদের মধ্যে পুনর্বণ্টনের ওপর স্থগিতাদেশ জারি করেছেন। টাটা মোটরসের আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট এ আদেশ জারি করেন।
সুপ্রিম কোর্ট তাঁর আদেশে বলেছেন, কলকাতা হাইকোর্টে মামলা চলাকালীন সিঙ্গুরের জমি ফেরত দিতে পারবে না রাজ্য সরকার। তবে জমির জরিপসহ অন্যান্য প্রক্রিয়া চালাতে পারবে। আগামী এক মাসের মধ্যে কলকাতা হাইকোর্ট মূল মামলার শুনানি শেষে টাটার জমি ফেরতের ওপর চূড়ান্ত নির্দেশ দিতে পারবেন। সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে টাটা মোটরস সিঙ্গুর মামলায় প্রাথমিক জয় পেল।
এর আগে কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌমিত্র পাল সিঙ্গুরের জমি বণ্টনের ওপর টাটার চাওয়া অন্তর্বর্তী স্থগিতাদেশের আবেদন সোমবার খারিজ করে দেন। এরপরই মঙ্গলবার টাটা মোটরস কলকাতা হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে। গতকাল সকালে সেই আপিলের শুনানি সুপ্রিম কোর্টের বিচারপতি পি সত্যশিবম ও বিচারপতি এ কে পট্রনায়কের অবকাশকালীন ডিভিশন বেঞ্চে অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের হুগলি জেলার সিঙ্গুরে ন্যানো গাড়ির কারখানা নির্মাণের জন্য সাবেক পশ্চিমবঙ্গ সরকার টাটা মোটরসকে ৯৯৭ দশমিক ১৭ একর জমি ইজারা দেয়। সেই জমি ফের যাতে কৃষকদের মধ্যে পুনর্বণ্টন করা না হয়, সেই আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে ২২ জুন অন্তর্বর্তী স্থগিতাদেশ চেয়েছিল টাটা। কিন্তু কলকাতা হাইকোর্ট গত সোমবার সেই আবেদন খারিজ করে দেন। এরপরেই সুপ্রিম কোর্টের অবকাশকালীন ডিভিশন বেঞ্চে কলকাতা হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করে টাটা মোটরস। এই আপিলে সিঙ্গুরের জমি পুনরায় বণ্টনের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়।
এদিকে পশ্চিমবঙ্গ সরকার সিঙ্গুরের জমি দ্রুত কৃষকদের মধ্যে ফিরিয়ে দেওয়ার জন্য প্রক্রিয়া শুরু করে দিয়েছে। সোমবার জমি জরিপের জন্য রাজ্য ৫০ জন সার্ভেয়ারকে সিঙ্গুরে পাঠানো হয়।
প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিঙ্গুর আন্দোলনকে পুঁজি করে এবার পশ্চিমবঙ্গের শাসনক্ষমতায় আসে। নির্বাচনের প্রতিশ্রুতিমতো মমতা অনিচ্ছুক কৃষকদের প্রায় ৪০০ একর জমি ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেন। এই লক্ষ্যে সরকার ১৪ জুন পশ্চিমবঙ্গ বিধানসভায় অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ার জন্য ’সিঙ্গুর পুনর্বাসন ও উন্নয়ন বিল’ নামে একটি আইন পাস করে। ওই আইনবলে ২১ জুন রাতেই সিঙ্গুরের সব জমির দখল নেয় রাজ্য সরকার। তারপর এই জমি অনিচ্ছুক কৃষকদের ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নিলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে টাটা মোটরস।
এই রায় ঘোষণার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়ে বলেন, এতে করে নৈতিক বিজয় হয়েছে রাজ্য সরকারের। এই রায় সাধারণ মানুষের পক্ষে যাবে। সুপ্রিম কোর্ট সিঙ্গুর নিয়ে বিধানসভায় পাস হওয়া আইনকে বৈধ নয় বলে ঘোষণা বা জমি বণ্টনের গোটা প্রক্রিয়ার ওপর যে কোনো নির্দেশ দেননি—এ জন্য মমতা স্বস্তি প্রকাশ করেন। তবে তিনি বলেন, সিঙ্গুরে জমি বণ্টন করা না হলেও এ সংক্রান্ত প্রক্রিয়া যথারীতি চলবে।

No comments

Powered by Blogger.