ভারতে প্রধানমন্ত্রী হিসেবে মনমোহনের চেয়ে রাহুল ভালো করবেন

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিংয়ের চেয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধী ভালো করবেন বলে মনে করে দেশটির জনগণ। ভারতজুড়ে পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। গতকালরোববার রাহুল গান্ধীর ৪১তম জন্মদিনে এই জরিপের ফলাফলপ্রকাশ করা হয়।
সংবাদভিত্তিক ওয়েব সাইট ‘লেন্সঅননিউজ ডট কম’ পরিচালিত ‘জাতির মনোভাব’ শীর্ষক ওই জরিপের ফলাফলে দেখা গেছে, ভারতের ৪৬ শতাংশ মানুষ মনে করেন, প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিংয়ের চেয়ে রাহুল গান্ধী ভালো করবেন। তবে জরিপে অংশগ্রহণকারী ৩৪ শতাংশ মনে করেন, মনমোহন সিংকে তাঁর দায়িত্ব চালিয়ে যাওয়া উচিত।
মনমোহনের উত্তরসূরি হিসেবে প্রধানমন্ত্রী পদে রাহুল গান্ধীর অবস্থান সুস্পষ্ট। প্রধানমন্ত্রী হিসেবে যাঁরা রাহুলকে পেতে চান, তাঁদের অধিকাংশ হচ্ছেন নারী, কৃষক ও শ্রমিক। কংগ্রেস তার ভোটের জন্য তাঁদের ওপরই নির্ভর করে।
এ মাসের ১২ থেকে ১৬ তারিখ পর্যন্ত ভারতের ১৪টি রাজ্যের ৪০টি এলাকার তিন হাজার ৮০০ মানুষের ওপর এই জরিপটি চালানো হয়।
রাহুল এখনই প্রধানমন্ত্রী হতে পারেন: প্রথম আলোর কলকাতা প্রতিনিধি জানান, কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিং বলেছেন, রাহুল গান্ধী এখনই ভারতের প্রধানমন্ত্রী হতে পারেন। প্রধানমন্ত্রী হওয়ার যাবতীয় যোগ্যতা ও গুণ রয়েছে তাঁর। গতকাল রোববার মধ্য প্রদেশের রাজধানী ভূপালে একটি সংবাদ সংস্থার সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
দিগ্বিজয়সিংবলেন, ‘আমি মনে করি, রাহুল গান্ধী এখন প্রধানমন্ত্রী হতে পারেন। তিনি সাত-আট বছর ধরে কংগ্রেসের জন্য কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী হওয়ার সব যোগ্যতা রয়েছে তাঁর।’
১৯৭০ সালের ১৯ জুন নয়াদিল্লিতে জন্ম রাহুল গান্ধীর। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে তিনি উত্তর প্রদেশের আমেথি আসন থেকে সাংসদ নির্বাচিত হন। গতকাল গোটা উত্তর প্রদেশ রাহুলগান্ধীর জন্মদিনকে কিষাণ অধিকার দিবস হিসেবে পালন করেছে।

No comments

Powered by Blogger.