‘দায়িত্বজ্ঞানহীন বাবাদের লজ্জিত হওয়া উচিত’

মদ্যপায়ী গাড়িচালকদের যেভাবে নিন্দা জানানো হয়, একইভাবে ‘দায়িত্বজ্ঞানহীন’ বাবাদেরও সমাজের নিন্দা জানানো উচিত বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি বলেন, দায়িত্বজ্ঞানহীন বাবাদের তাঁদের কর্মকাণ্ডের জন্য লজ্জিত হওয়া উচিত।
গতকাল রোববার বাবা দিবস উপলক্ষে সানডে টাইমস-এ লেখা এক নিবন্ধে ক্যামেরন আরও বলেন, কেবল মায়েরা তাঁদের সন্তানদের লালন-পালন করে বড় করে তুলবেন—এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
পরিবারকে যথেষ্ট সময় দেওয়ার জন্য সুপরিচিত ক্যামেরন বলেন, ‘প্রচলিত পারিবারিক জীবন হচ্ছে আমাদের সমাজের মূলভিত্তি। আমাদের সন্তানদের জীবনে বাবাদের ফেরাতে পদক্ষেপ নিতে হবে।’ তিনি বলেন, মা-বাবা বিচ্ছিন্ন হলেও তাঁদের সন্তানদের আর্থিক ও মানসিক দিক থেকে সমর্থন জোগানোর দায়িত্ব একজন বাবার থাকা উচিত। সপ্তাহান্তে সন্তানদের সঙ্গে দেখা করা, সিনেমা ও নাটক দেখতে নিয়ে যাওয়া এবং শিক্ষার ব্যয়ভার বহনের দায়িত্ব বাবার নেওয়া উচিত।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, পুরুষেরা পারিবারিক দায়িত্ব পালনে অস্বীকৃতি জানালে সমাজের উচিত তাঁদের স্মরণ করিয়ে দেওয়া যে এ ধরনের আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ জন্য তাঁদের ধিক্কার জানানো উচিত। তিনি বলেন, ‘মদ্যপায়ী গাড়িচালকদের যেমন সমাজে কোনো স্থান নেই, তেমনি তাঁদেরও (দায়িত্ব-কর্তব্য পালনে ব্যর্থ যেসব বাবা) নেই।’
ক্যামেরনের তিনটি সন্তান (ন্যান্সি, আর্থার ও ফ্লোরেন্স) রয়েছে। ফ্লোরেন্স গত আগস্টে জন্মগ্রহণ করে। তাঁর প্রথম সন্তান ইভান প্রায় বিকলাঙ্গ হয়ে জন্মগ্রহণ করেছিল। ২০০৯ সালের ফেব্রুয়ারিতে সে মারা যায়

No comments

Powered by Blogger.