চীনে ব্যাপক বন্যা লাখ লাখ মানুষ দুর্ভোগে

চীনে প্রবল বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় লাখো মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বন্যাকবলিত অনেক এলাকায় সড়ক ও রেলপথে যোগাযোগ বন্ধ রয়েছে। স্থানীয় নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। গতকাল রোববার বেইজিংয়ের আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, সে দেশের হুবেই, সিচুয়ান, গুইঝাও ও ঝেজিয়াং প্রদেশে আরও বর্ষণের আশঙ্কা করা হচ্ছে।
সরকারি কর্তৃপক্ষ বলেছে, অব্যাহত বন্যার কারণে পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশে ইতিমধ্যে ২০ লাখের বেশি মানুষ আশ্রয়হীন কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে।
দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার এক খবরে বলা হয়, ঝেজিয়াং প্রদেশের ৪২ হাজার ২৫৪ একর কৃষিজমি বন্যার পানিতে তলিয়ে গেছে। অন্তত এক হাজার ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। ২৬ লাখ মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে, এ বন্যায় অন্তত ৭৭ কোটি ২০ লাখ ডলার অর্থনৈতিক ক্ষয়ক্ষতি হয়েছে।
চলতি মাসের শুরু থেকে চীনের মধ্য ও দক্ষিণাঞ্চলীয় এলাকাগুলোতে প্রবল বর্ষণ শুরু হয়। এখনো মুষলধারে বর্ষণ চলছে সেখানে। বর্ষণজনিত সৃষ্ট বন্যায় ইতিমধ্যে ১৭০ জনেরও বেশি মানুষ মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে। বন্যাকবলিত অনেক এলাকায় সড়ক ও রেলপথ বিপর্যস্ত হয়ে পড়েছে। এসব এলাকায় লাখ লাখ মানুষের জন্য বিশেষ ব্যবস্থায় খাবার পানি ও নুডলসসহ ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে।
স্থানীয় লোক বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ত্রাণ সরবরাহের কাজ ঢিমেতালে চলছে। অনেকের ভাগ্যে কিছুই জোটেনি। মানুষের দুর্ভোগের সীমা নেই। প্রত্যন্ত গ্রামগুলোতে অনেক মানুষ আটকা পড়েছে। তারা তাকিয়ে আছে, কখন তাদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নেওয়া হবে এ আশায়।

No comments

Powered by Blogger.