লিবিয়ায় ন্যাটোর হামলায় ৯ বেসামরিক ব্যক্তি নিহত

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে গতকাল রোববার ন্যাটোর বিমান হামলায় দুই শিশুসহ কমপক্ষে ৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৮ জন। লিবিয়ার কর্মকর্তারা এ কথা জানান।
হামলার ব্যাপারে ন্যাটোর পক্ষ থেকে বলা হয়েছে, তারা বিষয়টি তদন্ত করে দেখছে।
লিবিয়া সরকারের মুখপাত্র মুসা ইব্রাহিম বলেছেন, ন্যাটো ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। তিনি বলেন, ন্যাটো ত্রিপোলির আল আরাদা এলাকায় হামলা চালিয়েছে। এটা পুরোপুরি আবাসিক এলাকা। সেখানে বা এর আশপাশে কোন সামরিক স্থাপনা নেই।
মুসা ইব্রাহিম জানান, ন্যাটোর বিমান হামলায় আল-আরাদা এলাকার একটি তিনতলা বাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। ভবনটিতে কমপক্ষে ১৫ জন লোক থাকত। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।
সাংবাদিকদের ত্রিপোলির একটি হাসপাতালে নিয়ে যান লিবিয়ার কর্মকর্তারা। সেখানে তাঁদের একজন নারী ও দুটি শিশুর লাশ দেখানো হয়। কর্মকর্তারা জানান, এই তিনজন একই পরিবারের সদস্য। ন্যাটোর বোমা হামলায় তারা নিহত হয়েছে।
এছাড়া সাংবাদিকরা ঘটনাস্থলে দুজন পুরুষের লাশ দেখেছেন। একটি লাশ ধ্বংসস্তূপ থেকে বের করে আনা হয়। অন্যটি অ্যাম্বুলেন্সের ভেতর দেখেছেন তারা।
লিবিয়ার কর্মকর্তারা জানান, মাঝরাতের পর এই বিমান হামলা চালানো হয়েছে। এতে চার পথচারীও নিহত হয়েছে।
মুসা ইব্রাহিম বলেন, এই হত্যাকান্ডের জন্য পশ্চিমা নেতারা নৈতিকভাবে দায়ী। তিনি ন্যাটোকে হামলার পথ ছেড়ে সমস্যা সমাধানের জন্য আলোচনায় বাসার আহবান জানান। তিনি বলেন, ন্যাটো হামলা চালাতে ও লোকজনকে হত্যা করতে সিদ্ধহস্ত। কিন্তু আলোচনা শুরুর ব্যাপারে তারা একেবারেই আনাড়ি।
এদিকে ন্যাটোর মুখপাত্র মাইক ব্র্যাকেন বিবিসিকে বলেন, ‘এটা ঠিক যে ন্যাটো গত শনিবার মাঝ রাতের পর ত্রিপোলিতে অভিযান চালিয়েছে।’ তিনি আরও বলেন, বেসামরিক লোকজনের হতাহত হওয়ার ঘটনা এড়াতে তাঁরা লিবিয়ায় সতর্কতার সঙ্গে অভিযান চালাচ্ছেন। তাদের ভুল হওয়ার কথা নয়।

No comments

Powered by Blogger.