সৌদি নারীদের গাড়ি চালানোর দাবির প্রতি সমর্থন হিলারির

সৌদি নারীদের গাড়ি চালানোর অধিকারের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তিনি বলেছেন, কট্টরপন্থী রাজতন্ত্রের কাছে সৌদি নারীদের এ দাবি যৌক্তিক। এই প্রথম বিষয়টি সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী প্রকাশ্যে বক্তব্য দিলেন।
দীর্ঘদিন ধরে গাড়ি চালানোর অধিকারের দাবিতে সৌদি নারীরা আন্দোলন করে আসছেন। গত শুক্রবারও কঠোর অনুশাসনে বাঁধা এ মুসলিম দেশের বহু নারী এ দাবিতে রাস্তায় নামেন। গত মাসে নিজের গাড়ি চালানোর দৃশ্য ভিডিও করার অপরাধে এক সৌদি নারীকে গ্রেপ্তার করা হয়।
গত শুক্রবার সৌদি নারীদের আন্দোলনের পর এ বিষয়ে হিলারি ক্লিনটনের মতামত জানতে চাওয়া হলে তিনি সাংবাদিকদের বলেন, ‘এসব নারী যা করছে, তা সাহসী কর্মকাণ্ড। তা ছাড়া তাদের এ দাবি যৌক্তিক। আমি এর সঙ্গে একমত পোষণ ও তাদের সমর্থন করি।’
তবে পাশাপাশি হিলারি ক্লিনটন আরব দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছেন না বলেও পরিষ্কার করেন। তিনি বলেন, ‘আমি মনে করি, এ বিষয়ে দেশটির বাইরে থেকে কারও কিছু করার নেই। সৌদি নারীদেরই তাদের দাবি আদায় করে নিতে হবে।’ এর আগের দিনই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড জানিয়েছিলেন, হিলারি ক্লিনটন এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে কূটনৈতিক আলাপচারিতা চালাচ্ছেন।

No comments

Powered by Blogger.