ভারত-পাকিস্তানের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শুরু আজ

ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক আজ বৃহস্পতিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে শুরু হচ্ছে। গত ফেব্রুয়ারিতে ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত এক বৈঠকের পর এই প্রথম ভারতের পররাষ্ট্রসচিব নিরুপমা রাও ও পাকিস্তানের পররাষ্ট্রসচিব সালমান বসির বৈঠকে বসছেন। সার্ক সম্মেলনের পাশাপাশি ওই বৈঠক অনুষ্ঠিত হয়।
সরকারি সূত্র জানিয়েছে, দুই দিনব্যাপী এ বৈঠকে চলতি বছরের শেষ দিকে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে সংলাপ অনুষ্ঠানের বিষয়টি চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া সেখানে শান্তি ও নিরাপত্তা, আস্থা ফিরিয়ে আনার পদক্ষেপ, আন্তসীমান্ত সন্ত্রাস, জম্মু ও কাশ্মিরসংকট এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে।
নয়াদিল্লির সরকারি কর্মকর্তারা জানান, শীর্ষ কূটনীতিকদের এ আলোচনার মাধ্যমে দুই দেশের মন্ত্রী পর্যায়ের রাজনৈতিক সংলাপ আবার শুরু হতে পারে। গত বছর জুলাইয়ে ভারত-পাকিস্তান মন্ত্র্রী পর্যায়ের সংলাপ ব্যর্থ হয়েছিল। এরপর চলতি বছরের শুরুর দিকে এ দুই প্রতিবেশী দেশ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে গঠনমূলক ও সুদূরপ্রসারী প্রক্রিয়ায় সমন্বিত আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে একমত হয়।
স্বভাবতই এ সংলাপের প্রধান আলোচ্য বিষয় হবে সন্ত্রাস। ভারতের পক্ষ থেকে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের জড়িত থাকার ব্যাপারে পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক দাউদ গিলানি ও ডেভিড কোলম্যান হেডলির প্রকাশ করা তথ্য তুলে ধরা হবে।
এ ছাড়া আজকের বৈঠকে গত মার্চের পর অনুষ্ঠিত উভয় পক্ষের বিভিন্ন মন্ত্রণালয়ের সভাগুলো পর্যালোচনা করা হবে। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত ভারত ও পাকিস্তানের স্বরাষ্ট্রসচিব, বাণিজ্যসচিব, প্রতিরক্ষাসচিব পর্যায়ের বৈঠক ছাড়াও সমুদ্রসীমা নিয়ে একটি আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সূত্র জানায়, এ ধরনের সংলাপে ভারত ‘সন্তুষ্ট’।
কর্মকর্তারা জানান, ‘বাস্তবানুগ প্রত্যাশা’ নিয়েই ইসলামাবাদে গেছেন ভারতের পররাষ্ট্রসচিব নিরুপমা রাও। এ ছাড়া আগে অনুষ্ঠিত বিভিন্ন বিষয়ের দ্বিপক্ষীয় আলোচনায় অর্জিত অগ্রগতি অব্যাহত রাখার চেষ্টা করা হবে বর্তমান বৈঠকে।
গত সপ্তাহে পাকিস্তানি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে নিরুপমা রাও বলেন, ভারত চায় মুম্বাই হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের জন্য আরও তৎপর হোক পাকিস্তান। তিনি আরও বলেন, তাঁরা অবাস্তব কিছু নয় বরং ন্যায়বিচার চান।
নিরুপমা রাও বলেন, পাকিস্তানের সঙ্গে সংলাপের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে ভারত। কারণ, আলোচনাই শান্তিপূর্ণ সমাধানের সবচেয়ে ভালো পথ।

No comments

Powered by Blogger.