১২২ বছর পর যথাস্থানে ফিরল ডারউইনের বই

বিবর্তন তত্ত্বের জনক চার্লস ডারউইনের ইনসেক্টিভোরাস প্ল্যান্টস বইটির প্রথম সংস্করণের একটি কপি ১২২ বছর পর যথাস্থানে ফিরে গেছে।
অস্ট্রেলিয়ার সিডনি নগরের শহরতলিতে অবস্থিত ক্যামডেন স্কুল অব আর্টসের গ্রন্থাগার থেকে ১৮৮৯ সালে বইটি কেউ ধার নেয়। হাত ঘুরে এটি সিডনি বিশ্ববিদ্যালয়ে চলে যায়। গত সপ্তাহে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই গ্রন্থাগারে বইটি ফেরত দিয়েছে।
বর্তমানে ওই গ্রন্থাগার ক্যামডেন পরিষদের একটি অংশ। ধার নেওয়া বইটি নির্ধারিত সময়ের বাইরে শতাধিক বছর ধরে রাখার ফলে যে জরিমানা হয়েছে, পরিষদের হিসাব অনুযায়ী তা ৩৫ হাজার অস্ট্রেলীয় ডলার (৩৭ হাজার মার্কিন ডলার)। বইয়ের ইতিহাসে কোনো গ্রন্থাগার থেকে ধার নেওয়া বই এভাবে সঠিক স্থানে ফেরত দেওয়ার ঘটনা বিরল।
ক্যামডেন পরিষদের লিন্ডা ক্যাম্পবেল বলেন, ‘বইটি কোথায় কীভাবে এত দিন পড়ে ছিল, তা জানা যায়নি। এ ব্যাপারে যত দূর আমি বলতে পারি, তা হচ্ছে—এটি ছিল বইটির এক সফর।’
বইটি অবসরপ্রাপ্ত পশুরোগ বিশেষজ্ঞ রন হাইনের সংগৃহীত বইয়ের মধ্যে ছিল। তাঁর কাছে এটি প্রায় ৫০ বছর ধরে সংরক্ষিত থাকে। গত মাসে সিডনি বিশ্ববিদ্যালয়ে তিনি কিছু বই দান করেন। এর মধ্যে এই বইটিও ছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডারউইনের বইটির মধ্যে গ্রন্থাগারের টিকিট ও সিলমোহর দেখতে পায়। পরে তারা যথাস্থানে ফেরত দেয় বইটি।
হাইন বলেন, বইটি তাঁর কাছে কীভাবে এসেছে, এ ব্যাপারে কিছুই তাঁর মনে নেই। তবে তাঁর ধারণা, পঞ্চাশের দশকে সিডনি বিশ্ববিদ্যালয়ের কোনো পশুরোগ বিশেষজ্ঞ বা শিক্ষাবিদ এটি তাঁকে দিতে পারেন

No comments

Powered by Blogger.