বাহরাইনে আটজনের যাবজ্জীবন

সরকার উৎখাতের চক্রান্তে লিপ্ত থাকার দায়ে বাহরাইনের একটি আদালত সে দেশের সরকারবিরোধী আন্দোলনের আটজন নেতাকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন। গত বুধবার জাতীয় নিরাপত্তা আদালত এ আদেশ দেন।
বাহরাইনের সরকারি বার্তা সংস্থা বিএনএর দেওয়া তথ্য অনুযায়ী, ওই আটজন ছাড়াও আরও ১৩ জনকে দুই থেকে ১৫ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। ১৩ জনের মধ্যে ১০ জনকে ১৫ বছর এবং দুজনকে পাঁচ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। বাকি একজনের এক বছরের কারাদণ্ড হয়। যাবজ্জীবন পাওয়া আসামিদের সবাই শিয়া সম্প্রদায়ের।
আদালত বলেছেন, বাহরাইনের ক্ষমতাসীন সুন্নি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সম্প্রতি যে গণ-আন্দোলন হয়, সে সময় দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা সরকারকে উৎখাত করার ষড়যন্ত্র করেন। সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তাঁরা অন্য একটি দেশের মদদ নিয়ে সরকার উৎখাতের চেষ্টা করেছিলেন।
যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন সরকারবিরোধী শিয়াভিত্তিক দল ‘হক মুভমেন্ট’-এর প্রধান হাসান মাশাইমা ও নেতা আবদুল জলিল আল সিঙ্গাচে, শিয়াপন্থী অপর দল ‘ওয়াফা ইসলামিক মুভমেন্ট’-এর প্রধান আবদুল ওয়াহাব হুসেইন, শিয়া অধিকার আন্দোলনের কর্মী ও ড্যানিশ নাগরিক আবদুল হাদি আল খাজা, সুইডিশ পাসপোর্টধারী শিয়া নাগরিক মোহাম্মদ হাবিব আল মুকদাদ ও তাঁর চাচাতো ভাই আবদুল জলিল আল মুকদাদ। এরা দুজনই ওয়াফা আন্দোলনের কর্মী। বাকি দুজনের একজন হলেন সাইদ আবদুল নবী নামের এক শিয়া আন্দোলন-কর্মী। অপরজনের নাম পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.