টাটা সিঙ্গুরে আসতে চাইলে স্বাগত জানানো হবে

পশ্চিমবঙ্গের নতুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, টাটা শিল্পগোষ্ঠী যদি সিঙ্গুরে গাড়ির কারখানা করতে চায়, তাহলে তাদের স্বাগত জানানো হবে। তিনি বলেছেন, তবে টাটাকে ৬০০ একর জমির ওপরই কারখানা করতে হবে। বাকি ৪০০ একর জমি তিনি অনিচ্ছুক কৃষকদের ফিরিয়ে দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। গত বুধবার মন্ত্রিসভার বৈঠকের পর মমতা সাংবাদিকদের এ কথা বলেন।
এদিকে টাটার সঙ্গে সাবেক বামফ্রন্ট সরকারের ন্যানো গাড়ির কারখানা গড়া নিয়ে যে চুক্তি হয়েছিল, তা গতকাল বৃহস্পতিবার প্রকাশ করার কথা থাকলেও হয়নি। গতকাল দুপুরে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের জানান, আইনি জটিলতার কারণে চুক্তি প্রকাশ করা গেল না।
জানা গেছে, এই চুক্তির কথা যাতে প্রকাশ করা না হয়, সে জন্য টাটা গোষ্ঠী এর আগে কলকাতা হাইকোর্টে একটি মামলা করেছিল। হাইকোর্ট সেই আবেদন মঞ্জুরও করেছিলেন। সম্ভবত সেই আইনি জটিলতার কারণে চুক্তিটি প্রকাশ করা যায়নি।
এদিকে সিপিএমের নেতা এবং সাবেক ভূমি ও ভূমি রাজস্বমন্ত্রী আবদুর রেজ্জাক মোল্লা বলেছেন, ৪০০ একর জমি ফিরিয়ে দেওয়া সম্ভব, তবে তা একবারে হবে না। টাটার কাছে এখন যে জমি আছে, তা থেকে ৪০০ একর জমি বের করে তা আলাদা করতে হবে।

No comments

Powered by Blogger.