লাহোরে হেডলিকে প্রশিক্ষণ দিয়েছিল আইএসআই

মুম্বাই হামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি বলেছেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইনটেলিজেন্স (আইএসআই) তাঁকে সামরিক প্রশিক্ষণ দিয়েছিল। তিনি আরও বলেছেন, হামলার অন্যতম সমন্বয়কারী ও পাকিস্তানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক তাহাউর রানা মুম্বাই হামলায় অংশ নিয়ে নিহত হওয়া জঙ্গিদের পাকিস্তানের সর্বোচ্চ সামরিক খেতাব ‘নিশান-ই-হায়দার’ দেওয়ার পক্ষে মত দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একটি আদালতে আইনজীবীদের জেরার তৃতীয় দিনে গতকাল বৃহস্পতিবার হেডলি এ কথা বলেন।
হেডলি বলেন, তিনি আগেই জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইয়েবার (এলইটি) কাছ থেকে সামরিক ও গুপ্তচরবৃত্তির প্রশিক্ষণ নিয়েছিলেন। এলইটির নেতা জাকিউর রহমান লাখভির মাধ্যমে ২০০৬ সালে আইএসআইর কর্মকর্তা মেজর ইকবাল ওরফে চৌধুরী খানের সঙ্গে তাঁর লাহোরে প্রথম দেখা হয়। সেখানকার একটি সুরক্ষিত দেয়ালঘেরা দোতলা বাড়িতে মেজর ইকবাল তাঁর সঙ্গে কথা বলেন।
হেডলি বলেন, তিনি ইকবালকে তাঁর এলইটির কাছ থেকে নেওয়া প্রশিক্ষণের ব্যাপারে জানান। এতে ইকবাল অসন্তোষ প্রকাশ করে বলেন, মুম্বাই হামলার মতো গুরুত্বপূর্ণ হামলা তদারকি করার জন্য তিনি যে প্রশিক্ষণ নিয়েছেন, তা যথেষ্ট নয়। তিনি হেডলিকে তাঁর কাছ থেকে সামরিক প্রশিক্ষণ নিতে বলেন।

No comments

Powered by Blogger.