যুক্তরাজ্যে মুম্বাই ধাঁচে হামলার ষড়যন্ত্র আল-কায়েদার?

ইয়েমেনি বংশোদ্ভূত মার্কিন জঙ্গি নেতা আনোয়ার আল-আওলাকি যুক্তরাজ্যে মুম্বাই ধাঁচে হামলা চালানোর ষড়যন্ত্র করছেন। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান-এ পাঠানো একটি ই-মেইল বার্তায় তাঁর এই ষড়যন্ত্রের কথা জানা যায়। তিনি আল-কায়েদার একজন শীর্ষস্থানীয় প্রচারকারী।
দ্য সান-এর একজন অনুসন্ধানী প্রতিবেদক যুক্তরাজ্যভিত্তিক উগ্রপন্থী ‘কিউ খান’ সেজে আওলাকির সঙ্গে যোগাযোগ করেন। আওলাকি তাঁর কাছে ওই ই-মেইলটি পাঠান। ই-মেইলে স্বাক্ষরের জায়গায় লেখা হয়েছে, আরব উপদ্বীপের আল-কায়েদার ভাইয়েরা। ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৬ ই-মেইলের তথ্যের বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে।
ই-মেইল বার্তায় ওই প্রতিবেদককে উদ্দেশ করে আওলাকি বলেন, ‘আমরা প্রার্থনা করি, আল্লাহ তাঁর ধর্মের জন্য আপনাদের কাজ করার শক্তি দিন। আপনারা যদি একটি দলের সদস্য হয়ে থাকেন এবং পরস্পরের প্রতি বিশ্বাস থাকে, তাহলে আপনারা একসঙ্গে কাজ করতে পারেন। আপনারা যদি একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনাদের তাৎক্ষণিকভাবে ঝাঁপিয়ে পড়া উত্তম।’ তিনি বলেন ‘এসব অভিযানে আপনারা পাইপ বোমা, গুপ্তহত্যা বা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে জনাকীর্ণ জায়গায় শত্রুদের ওপর ঝাঁপিয়ে পড়তে পারেন।’
২০০৮ সালের নভেম্বরে ভারতের মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। এতে ১৬৬ জন নিহত হন।

No comments

Powered by Blogger.