ব্রাজিলের ফুটবলে কালো রাত

কোপা লিবার্তোদোরেসে আর্জেন্টিনার পরই ব্রাজিলের ক্লাবগুলো। গত বছর পর্যন্ত আর্জেন্টিনার ক্লাবগুলো কোপা লিবার্তোদোরেস জিতেছে ২২ বার, ব্রাজিলে শিরোপা গেছে ১৪ বার। গত বছরও এই টুর্নামেন্ট জিতেছে ব্রাজিলের ইন্টারন্যাসিওনাল। কিন্তু এবার কোপা লিবার্তোদোরেসে হঠাৎ করেই যেন ব্রাজিলিয়ান ক্লাবগুলোর গায়ে লাগল মরণবাতাস। শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে ব্রাজিলের চারটি ক্লাব।
চারটি ক্লাবেরই বিদায় নিশ্চিত হয়েছে পরশু রাতে। গতবারের চ্যাম্পিয়ন ইন্টারন্যাসিওনাল ছিটকে পড়েছে নিজেদের মাঠে, উরুগুয়ের পেনারলের কাছে ২-১ গোলে হেরে। প্রথম লেগ ৩-১ গোলে জিতে আসুনসিয়নে গিয়েছিল ফ্লুমিনেন্স। কিন্তু প্যারাগুয়ের ক্লাব লিবার্তাদের কাছে হেরে এসেছে ৩-০ গোলে। দুবারের চ্যাম্পিয়ন গ্রেমিও চিলির ইউনিভার্সিদাদ কাতোলিকার কাছে হেরেছে ১-০ গোলে।
ব্রাজিলের জন্য সবচেয়ে হতাশার ফেবারিট ক্রুজেরোর বিদায়। সম্ভাব্য ১৮ পয়েন্টের মধ্যে ১৬ পয়েন্ট নিয়ে নকআউটে পর্বে ওঠা দলটি কলম্বিয়ার ওনচে কালডাসের কাছে হেরেছে ২-০ গোলে।
এই মড়কের মধ্যেও লিবার্তোদোরেস কাপে ব্রাজিলের পতাকা উড়িয়েছে শুধু সান্তোস। মেক্সিকোর আমেরিকাকে হারিয়ে (সব মিলিয়ে ১-০) শেষ আটে উঠেছে পেলে-রবিনহো আর এখন নেইমারের ক্লাব।

No comments

Powered by Blogger.