গ্রাউন্ড জিরোতে পুষ্পস্তবক অর্পণ করলেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল বৃহস্পতিবার নিউইয়র্কের গ্রাউন্ড জিরোতে ওয়ান-ইলেভেনের সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেছেন। তিনি সেখানে লাল, সাদা ও নীল রংয়ের ফুলের সমন্বয়ে তৈরি করা একটি পুষ্পস্তবক অর্পণ করেন। পাকিস্তানে মার্কিন বাহিনীর অভিযানে ওসামা বিন লাদেন নিহত হওয়ার চার দিন পর গ্রাউন্ড জিরোতে গেলেন ওবামা।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে ভয়াবহ সন্ত্রাসী হামলার জন্য ওসামার সংগঠন আল-কায়েদাকে দায়ী করা হয়। ওই হামলায় অন্তত তিন হাজার মানুষ নিহত হয়। পরে হামলাস্থলের নামকরণ করা হয় গ্রাউন্ড জিরো।
গ্রাউন্ড জিরোতে ওবামা মাথা নুইয়ে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলায় নিহত ব্যক্তিদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি সেখানে নিহত ব্যক্তিদের স্মরণে কয়েক মুহূর্ত নীরবতা পালন করেন। পরে ওই হামলায় নিহত ব্যক্তিদের পরিবারের স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করেন ওবামা।
ওবামা ওই হামলার পর উদ্ধারকাজে অংশ নেওয়া দমকল বাহিনী ও পুলিশ বাহিনীর সদস্য ও কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করেন এবং তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান। উদ্ধারকাজ চলার সময় দমকল ও পুলিশের বেশ কিছু সদস্য নিহত হন।
ওবামা সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকেও ওই অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছিলেন। তবে বুশ ওই অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকৃতি জানান।
১ মে পাকিস্তানে মার্কিন বাহিনীর অভিযানে নিহত হন আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন ।

No comments

Powered by Blogger.