বাগবোর সমর্থকদের ঘাঁটি সরকারের নিয়ন্ত্রণে

আইভরি কোস্টের সরকারি বাহিনী গতকাল বৃহস্পতিবার দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট লরা বাগবোর সমর্থকদের নিয়ন্ত্রণে থাকা রাজধানী আবিদজানের ইয়োপুওগন নামক স্থান নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।
এত দিন বাগবোর সমর্থকেরা ইয়োপুওগনে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছিল। তবে সামরিক বাহিনীর এক কমান্ডার জানান, সেখানে বাগবোর সমর্থকেরা পরাস্ত হয়েছে। বাগবো ও প্রেসিডেন্ট আলাসেন ওয়াতারার বাহিনীর সঙ্গে যুদ্ধ চলাকালে ইয়োপুওগনে তুমুল লড়াই হয়েছে।
আইভরি কোস্টের প্রধানমন্ত্রী গুইলাওমে সরো ইয়োপুওগন এলাকা পরিদর্শন শেষে জানান, ওই এলাকার সড়কগুলোয় অনেক মৃতদেহ ছড়িয়ে-ছিটিয়ে ছিল। তিনি বলেন, ‘বেসামরিক বাহিনীর সদর দপ্তরে আমরা একটি গণকবরের সন্ধান পেয়েছি। এতে অনুমান করা যায়, সেখানে কত মানুষকে হত্যা করা হয়েছে।’ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রেডক্রসের কর্মকর্তারা সেখান থেকে প্রায় ৭০টি মৃতদেহ উদ্ধার করেছেন।
স্থানীয় বাসিন্দারা জানান, বাগবোর অনুগত যোদ্ধারা এলাকাটিকে ত্রাসের রাজত্বে পরিণত করেছিল। তারা সশস্ত্র অবস্থায় ছিল এবং খেয়াল-খুশিমতো যাচ্ছেতাই করত।
এদিকে সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা আইভরি কোস্টের সাবেক প্রেসিডেন্ট ও তাঁর সহযোগীদের সাত কোটি সুইস ফ্রাঁ জব্দ করেছে।
গত বছরের নভেম্বরে আইভরি কোস্টের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন বাগবো। কিন্তু ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানানোয় বাগবোর অনুগত বাহিনীর সঙ্গে প্রেসিডেন্ট ওয়াতারার বাহিনীর লড়াই শুরু হয়। ওই লড়াইয়ে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়। গত মাসে গ্রেপ্তার হন বাগবো।

No comments

Powered by Blogger.