যুক্তরাষ্ট্রে তিন শতাধিক ফ্লাইট বাতিল

উড়ন্ত অবস্থায় যাত্রীবাহী বিমানের ছাদে আকস্মিক গর্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রের সাউথইস্ট এয়ারলাইনসের তিন শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। পরীক্ষার জন্য ৭৯টি উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ রাখা হয়েছে। আতঙ্কিত বিমানযাত্রীরা তাদের যাত্রা বাতিল করেছে।
গত শুক্রবার অ্যারিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স বিমানবন্দর থেকে ১১৮ জন যাত্রী নিয়ে উড্ডয়ন করে বোয়িং ৭৩৭ বিমান। কিছুক্ষণ পরই বিমানের ছাদে প্রচণ্ড শব্দ করে বিরাট গর্তের সৃষ্টি হয়। উড়োজাহাজের ছাদ বরাবর ফোকর দিয়ে নীল আকাশ দেখা যাচ্ছিল। যাত্রীদের মধ্যে চরম আতঙ্ক দেখা দিলে উড়োজাহাজটি কাছের একটি বিমানঘাঁটিতে জরুরি অবতরণ করে।
শনিবার সাউথইস্ট এয়ারলাইনস থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তাদের বিমানগুলোতে নিবিড় পরীক্ষা-নিরীক্ষা চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সহযোগিতায় ৭৯টি উড়োজাহাজ পরীক্ষা করা হবে। ঠিক কী কারণে হঠাৎ করে বোয়িংয়ে ফোকর দেখা দিয়েছে, তা তাৎক্ষণিকভাবে নিরূপণ করা যায়নি।
যুক্তরাষ্ট্রের জাতীয় যোগাযোগ নিরাপত্তা বিভাগের বোর্ড সদস্য রবার্ট স্যামওয়াল্ট বলেছেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে, বোয়িং ৭৩৭-এ কাঠামোগত কারিগরি ত্রুটি রয়েছে। পূর্ণ তদন্ত সাপেক্ষে প্রকৃত ঘটনা উদ্ঘাটন করা সম্ভব হবে।
বোয়িংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যাত্রীদের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্র সরকারের তদন্ত দলের সঙ্গে তারা একযোগে কাজ করবে। গর্ত হওয়া বোয়িং উড়োজাহাজটি পরীক্ষার জন্য তদন্ত দল ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছে।
এদিকে উড়োজাহাজের ছাদে ছিদ্র হওয়ার পর তোপের মুখে পড়েছে সাউথইস্ট এয়ারলাইনস। এর আগে ২০০৯ সালে একই বিমান সংস্থার যাত্রীবাহী একটি বিমানে ফোকর আবিষ্কারের পর সেটিকে ওয়েস্ট ভার্জিনিয়ায় জরুরি অবতরণ করতে হয়েছিল।

No comments

Powered by Blogger.