ধোনিকেই সেরা অধিনায়ক বললেন শচীন

আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন প্রায় ২২ বছর ধরে। খেলেছেন মোহাম্মদ আজহার উদ্দিন, সৌরভ গাঙ্গুলীসহ অর্ধ-ডজন অধিনায়কের নেতৃত্বে। এই দীর্ঘ ক্যারিয়ারে শচীন টেন্ডুলকারের দেখা সেরা অধিনায়ক কে? তিনি আর কেউ নন, মাত্র দুই দিন আগে বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি!
‘আমি যে কয়জন অধিনায়কের নেতৃত্বে খেলেছি, তাঁদের মধ্যে ধোনিই সেরা। ও প্রখর বুদ্ধিসম্পন্ন, সদা সজাগ থাকে। মাঠের পরিস্থিতি বুঝে বোলার, ব্যাটসম্যান, সিনিয়র ক্রিকেটার সবার সঙ্গেই আলাদা আলাদাভাবে আলোচনা করে’—শচীনের কণ্ঠে ধোনির বন্দনা।
তাহলে কি ধোনির সেরা হয়ে ওঠার কারণ এই গুণগুলোই? না, ভারতীয় অধিনায়কের সবচেয়ে বড় দুটি গুণ শচীন প্রকাশ করেছেন একটু পরই, ‘ধোনি সব সময় শান্ত, কঠিন পরিস্থিতিতেও কখনো হতাশা প্রকাশ করে না। এই মানবীয় গুণগুলোই তাঁকে এমন ভালো অধিনায়ক বানিয়েছে।’
শচীনের জীবনে সেরা দিন কোনটা? উত্তরটা বলে দেওয়ার জন্য জ্যোতিষী হওয়ার প্রয়োজন নেই—২ এপ্রিল ২০১১! এই দিনটিতেই যে বিশ্বজয়ের স্বাদ পেয়েছেন ক্রিকেটে একের পর এক ইতিহাসের জন্ম দেওয়া এই ক্রিকেটার। শচীন বলেছেন, ‘আমার জীবনের সেরা দিন এটা। এমন দিনের জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ।

No comments

Powered by Blogger.