বাংলাদেশ ফান্ডের রেজিস্ট্রেশন সম্পন্ন

পাঁচ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ডের রেজিস্ট্রেশন (ট্রাস্ট ডিড) সম্পন্ন হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সম্মেলন কক্ষে ফান্ডটির স্পন্সর প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের উপস্থিতিতে এই রেজিস্ট্রেশন সম্পন্ন হয়।
আইসিবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফায়েকুজ্জামান বলেন, সাব-রেজিস্ট্রার অফিস থেকে কর্মকর্তারা এসে কমিশন করে আজ রেজিস্ট্রেশন সম্পন্ন করেন। এর আগে আইসিবির বোর্ড মিটিংয়ের মাধ্যমে ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান ফি কমানো এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) কয়েকটি সিদ্ধান্ত রিভিউ করার অনুরোধ জানানো হয়। তিনি আরও বলেন, ‘আইসিবির মিউচুয়াল ফান্ডের অতীত অভিজ্ঞতা অনেক ভালো। সুতরাং বাংলাদেশ ফান্ড বিনিয়োগকারীদের আশাব্যঞ্জক মুনাফা দিতে পারবে।’
এদিকে এসইসির বিধি অনুযায়ী মোট ফান্ডের ১০ শতাংশ জমা থাকতে হয়। এরই পরিপ্রেক্ষিতে ৫০০ কোটি টাকা আজই সংশ্লিষ্ট স্পন্সর কর্তৃক ফান্ডে জমা পড়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া একটি রোড শো করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ফান্ডটির ইউনিট ওটিসিতে কেনাবেচা হবে। প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ে বিনিয়োগকারীরা এই ফান্ডে বিনিয়োগ করতে পারবেন।
প্রসঙ্গত, পুঁজিবাজারে সাম্প্রতিক বিপর্যয়ের পর বাজারে স্থিতিশীলতা আনতে পাঁচ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ড নামে ওপেন এন্ড মিউচুয়াল ফান্ড গঠনের সিদ্ধান্ত হয়। ফান্ডটির স্পন্সর হিসেবে কাজ করছেন রাষ্ট্রীয় বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি, চার রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী, অগ্রণী, রূপালী ও জনতা, জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)।

No comments

Powered by Blogger.