তিব্বতের নির্বাসিত সরকারের প্রধানমন্ত্রী হলেন লবস্যাং

হার্ভার্ডের শিক্ষাবিদ লবস্যাং সাঙ্গে তিব্বতের নির্বাসিত সরকারের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিব্বতের স্বায়ত্তশাসনের প্রশ্নে দালাই লামা যে রাজনৈতিক ভূমিকা পালন করে আসছেন, এখন থেকে লবস্যাং ওই দায়িত্ব পালন করবেন।
গত মার্চে দালাই লামা ঘোষণা করেন, নির্বাচিত কারও হাতে তিনি এ দায়িত্ব তুলে দেবেন। তাঁর এ ঘোষণার পর সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা তিব্বতিদের অংশগ্রহণে গত মার্চে নির্বাচন হয়। সারা বিশ্বে প্রায় ৮৩ হাজার ৪০০ তিব্বতি ভোটার রয়েছেন। তাঁদের মধ্যে ৪৯ হাজার ভোটার ভোট দেন।
ভারতের ধরমশালায় তিব্বতের নির্বাসিত সরকারের নির্বাচন কমিশনার জামফেল গতকাল বুধবার নির্বাচনের ফল ঘোষণা করেন। তিনি জানান, লবস্যাং ৫৫ শতাংশ ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তেনজিন তেথং পেয়েছেন ৩৭ দশমিক ৪ শতাংশ ভোট। শতকরা ৬ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন তাশি ওয়াংদি।
নবনির্বাচিত প্রধানমন্ত্রী (৪৩) লবস্যাং ভারতে জন্মগ্রহণ করেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। পরে হার্ভার্ড ল স্কুল থেকে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। এর পর থেকে তিনি যুক্তরাষ্ট্রেই বসবাস করছেন।

No comments

Powered by Blogger.