ব্রাভোর জন্য তামিমের দুঃখ

বিশ্বকাপ শুরুর আগেই ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে ফেলেছিল চোট। ওপেনার আদ্রিয়ান বারাথ ও উইকেটকিপার চার্লটন বাফকে দেশের বিমানে তুলে দিতে হয়েছে। বিশ্বকাপ শুরুর পর এল সবচেয়ে বড় ধাক্কা, বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ডোয়াইন ব্রাভো।
এটা বড় এক আঘাত ওয়েস্ট ইন্ডিজের জন্য। তবে তাদের প্রতিপক্ষ দলের জন্য নিশ্চয়ই নয়। ত্রিনিদাদের এই অলরাউন্ডার ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য রাখেন, এ কারণেই তাঁকে হারানো দলটির জন্য বড় ক্ষতিও। ব্রাভো চোট পেয়েছেন ফিল্ডিং করতে গিয়ে, দক্ষিণ আফ্রিকা ম্যাচে।
ওই ম্যাচেও জ্বলে উঠেছিল ব্রাভোর ব্যাট। তিন ছক্কা ও এক চারে ৩৭ বলে করেছিলেন ৪০। বল করতে গিয়েই বাধল বিপত্তি। তৃতীয় ওভারে এবি ডি ভিলিয়ার্সের শট আটকাতে গিয়ে হাঁটুতে আঘাত পান।
ফিজিও-ট্রেনারদের কাঁধে হাত রেখে মাঠের বাইরে চলে যাওয়া ব্রাভো আর মাঠে ফিরতে পারেননি। এমআরআই স্ক্যান জানাচ্ছে, বিশ্বকাপই শেষ তাঁর। মাঠের বাইরে কাটাতে হবে অন্তত চার সপ্তাহ। স্বাভাবিকভাবেই দলের সেরা অলরাউন্ডারকে হারিয়ে উইন্ডিজ শিবিরে হতাশার ছায়া।
কোচ ওটিস গিবসন বলেছেন, ‘এটা আমাদের জন্য বড় আঘাত। ডোয়াইন আমাদের সহ-অধিনায়ক এবং দলের মূল খেলোয়াড়দের একজন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সে ব্যাটিংয়ে ভালো করেছে। সে আমাদের ফিল্ডিংয়ের প্রাণ এবং বোলিংয়েও নির্ভরযোগ্য। আমরা আশা করি, সে দ্রুতই সেরে উঠবে এবং শিগগির মাঠে ফিরবে।’
ব্রাভোবিহীন ওয়েস্ট ইন্ডিজকে সবার আগে পাচ্ছে হল্যান্ড। আগামীকাল দিল্লিতে মুখোমুখি এই দুই দল। এর পরই ৪ মার্চ মিরপুরে ওয়েস্ট ইন্ডিজকে পাচ্ছে বাংলাদেশ। ব্রাভোর না থাকাটা বাংলাদেশ দলের জন্য বিশেষ সুবিধাই বলতে হবে। বাংলাদেশের সহ-অধিনায়ক তামিম ইকবালও মানছেন তা, ‘আমাদের জন্য এটা ভালোই হয়েছে। ভালো বোলিং করে ও। ১০ ওভার বলও করত, মিডল অর্ডারে ভালো ব্যাটসম্যানও ব্রাভো।’ তবে একজন ক্রিকেটার হিসেবে ব্রাভোর জন্য সমবেদনাই ঝরে পড়ল তামিমের, ‘এটা যেকোনো ক্রিকেটারের জন্য খুব দুঃখের ব্যাপার। আমি চাইব, বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে এমনটা আর কারও না হোক।’
এদিকে অস্ট্রেলিয়া দল থেকে ছিটকে পড়া ডগ বলিঞ্জারের বিকল্প হিসেবে কাকে নেওয়া হবে, অস্ট্রেলিয়া ভাবছে তা নিয়ে। অনেকেই মনে করছে, চোট থেকে সেরে ওঠা মাইক হাসি ফিরে আসতে পারেন দলে। কিন্তু অধিনায়ক রিকি পন্টিং বোলারের পরিবর্তে বোলারই চান।

No comments

Powered by Blogger.