আইভরি কোস্টে বাগবোকে উৎখাতে লড়ছে গেরিলারা

আইভরি কোস্টে ক্ষমতাসীন প্রেসিডেন্ট লরা বাগবোকে উৎখাতে তাঁর অনুগত সেনাদের বিরুদ্ধে লড়ছে বিরোধীদলীয় নেতা আলাসেন ওয়াতারার সমর্থক গেরিলারা। গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ওয়াতারাকে জয়ী ঘোষণা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু জিবাগবো তা নাকচ করে ক্ষমতা আঁকড়ে রেখেছেন।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন হুঁশিয়ার করেছেন, সেনা ও গেরিলাদের এই সংঘর্ষ দেশটিকে গৃহযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। বাগবোর অনুগত পুলিশ বাহিনী জাতিসংঘের শান্তিরক্ষীদের বিরুদ্ধে একজন পুলিশ কর্মকর্তাকে হত্যার অভিযোগ তুলেছে।
আইভরি কোস্টের উত্তরাঞ্চল এখন ওয়াতারার সমর্থক গেরিলাদের নিয়ন্ত্রণে। গত বুধবার রাতভর সংঘর্ষের পর তারা জাউয়ান-হাউনিয়েন শহর দখল করে নেয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, সংঘর্ষ ক্রমে রাজধানী ইয়ামুসুকরোর দিকে ছড়িয়ে পড়ছে। বাগবোর শক্ত ঘাঁটি বলে পরিচিত আইভরি কোস্টের প্রধান শহর আবিদজানে এখন সেনা ও গেরিলাদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ চলছে। পাশের শহর আবোবোয় তা ছড়িয়ে পড়েছে। আবোবোর শত শত আতঙ্কিত মানুষ ওই শহর ছেড়ে পালিয়েছে। ২০০৩ সালের গৃহযুদ্ধের পর আইভরি কোস্ট উত্তর ও দক্ষিণ অঞ্চলে বিভক্ত হয়।
আবিদজানের উত্তর-পশ্চিমে অবস্থিত ইয়ামুসুকরোর এক বাসিন্দা বলেন, রাজধানীর রাস্তাগুলোতে রাতভর গুলিবর্ষণ চলেছে। বাগবোর সেনা ও ওয়াতারার সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছে বলে জানা গেছে। তবে খবরের সত্যতা কেউ নিশ্চিত করেনি।
গত শুক্রবার এক বিবৃতিতে বান কি মুন বলেন, আইভরি কোস্টে বিশৃঙ্খলা যেভাবে দিন দিন বাড়ছে, এতে দেশটি আবার গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে।
গতকাল আইভরি কোস্টের সরকারি টেলিভিশনে পড়ে শোনানো এক বিবৃতিতে বলা হয়, দালোয়া শহরে গতকাল জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গুলিতে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। জাতিসংঘের একজন মুখপাত্র এই অভিযোগ অস্বীকার করেছেন।

No comments

Powered by Blogger.