আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনতে বিভিন্ন দেশের উদ্যোগ

ভারতের প্রায় ১৮ হাজার নাগরিক আটকা পড়েছেন লিবিয়ায়। তাঁদের উদ্ধার করতে দুটি বিমান ভাড়া করা হয়েছে। বিমান দুটি গতকালই ত্রিপোলির উদ্দেশে রওনা হয়। আগামী ৭ মার্চ পর্যন্ত প্রতিদিন দুটি করে ফ্লাইট চলবে। এ ছাড়া মুম্বাই থেকে গতকাল সকালে নৌবাহিনীর দুটি জাহাজ ত্রিপোলির উদ্দেশে যাত্রা করেছে। এ ছাড়া একটি যাত্রীবাহী ফেরির আজ রোববার সেখানো পৌঁছানোর কথা আছে।
চীন তাদের নাগরিকদের লিবিয়া থেকে পাশের দ্বীপ মাল্টায় সরিয়ে নিচ্ছে। এ জন্য তারা চারটি জাহাজ ও সাতটি বিমান ভাড়া করেছে।এ ছাড়া আরও তিনটি জাহাজ গত শুক্রবার লিবিয়ার উদ্দেশে যাত্রা করে। সাতটি বিমানও চীনা নাগরিকদের লিবিয়া থেকে উদ্ধার করে মাল্টায় নিয়ে আসছে।
ভিয়েতনামও বিমানে করে তাদের নাগরিকদের দেশে ফিরেয়ে আনতে শুরু করেছে। তুরস্কের দুটি জাহাজ প্রায় এক হাজার ৮০০ জনকে নিয়ে গতকাল বেনগাজি ত্যাগ করেছে।
যুক্তরাষ্ট্রের একটি বিমান গত শুক্রবার রাতে নিজেদের এবং অন্যান্য দেশের নাগরিকদের নিয়ে তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করে।ধনী ও উন্নত দেশগুলো তাদের নাগরিকদের সরিয়ে আনার ব্যবস্থা করতে পারলেও বিপদে পড়েছে বাংলাদেশ ও ফিলিপাইনের মতো দরিদ্র দেশগুলো। ফিলিপাইনের প্রায় ৩০ হাজার মানুষ আটকা পড়েছেন লিবিয়ায়।এ ছাড়া একটি মার্কিন ফেরি প্রায় সাড়ে তিন শ লোক নিয়ে শুক্রবার সন্ধ্যায় মাল্টায় পৌঁছায়।

No comments

Powered by Blogger.