আয়ারল্যান্ডের বিপক্ষে সতর্ক দক্ষিণ আফ্রিকা

এবারের বিশ্বকাপের মূল উত্তাপটা ছড়াচ্ছে মূলত ‘বি’ গ্রুপ থেকেই। ইতিমধ্যেই শ্বাসরুদ্ধকর বেশ কয়েকটি ম্যাচ উপহার দিয়ে ফেলেছে এই গ্রুপের দলগুলো। আর গ্রুপ পর্বের শেষ কয়েক দিনে অনেক জটিল হয়ে উঠেছে শেষ আটে যাওয়ার হিসাব-নিকাশ। হাড্ডাহাড্ডি লড়াই চলছে ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের মধ্যে। ছেড়ে কথা বলছে না আয়ারল্যান্ডও। একমাত্র হল্যান্ড ছাড়া এ মুহূর্তে বাকি ছয়টা দলেরই কোয়ার্টার ফাইনালের টিকিট পাওয়ার সম্ভাবনা আছে ভালোভাবেই। অন্তত কাগজে-কলমে তো বটেই।
আয়ারল্যান্ডকে অবশ্য এ মুহূর্তে হিসেবের বাইরেই রাখতে চাইবেন অনেকে। কিন্তু আইরিশদের সাম্প্রতিক পারফরমেন্স বিচারে কিন্তু কোনো ধরনের অঘটনের আশঙ্কাই উড়িয়ে দেওয়া যায় না। আজ কলকাতার ইডেন গার্ডেনে তারা মুখোমুখি হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার। ফেভারিট ইংল্যান্ডের বিশ্বকাপ স্বপ্ন কেভিন ও’ব্রায়েনরা যেভাবে ঘুরিয়ে দিয়েছেন তাতে আরেকটা অঘটনের স্বপ্ন তো আইরিশরা দেখতেই পারে। তার ওপরে আজ তারা হয়তো পাশে পাবে ইডেনের হাজার হাজার সমর্থককে। কারণ, প্রোটিয়াদের কাছে ভারতের শেষ মুহূর্তের হারের প্রতিশোধটা হয়তো ভারতের মানুষ আয়ারল্যান্ডকে সমর্থন জুগিয়েই নিতে চাইবে। সব মিলিয়ে আয়ারল্যান্ডকে একেবারেই হিসেবের বাইরে রাখাটা হয়তো খুব বেশি যুক্তিসংগত না-ও হতে পারে।
দক্ষিণ আফ্রিকার কোচ কুরি ভন জিলও কোনো ধরনের অঘটনের আশঙ্কা একেবারেই উড়িয়ে দিচ্ছেন না। সে জন্য তিনি আজ আয়ারল্যান্ডের বিপক্ষে বেশ সতর্কই থাকতে পরামর্শ দিয়েছেন গ্রায়েম স্মিথদের। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এখন পর্যন্ত তাদের পারফরমেন্স খুবই ভালো। তারা শুধু আমাদেরই না, সবাইকেই নিজেদের সামর্থ্য সম্পর্কে নতুন করে ভাবিয়েছে। তাই আমরা জানি কাল আমাদের লড়াইটা মোটেই সহজ হবে না।’
আজ মাঠে নামার আগে দুই শিবিরেই ভর করেছে ইনজুরি দুশ্চিন্তা। দক্ষিণ আফ্রিকার স্পিন ভরসা ইমরান তাহির বাঁ-হাতের বুড়ো আঙুলে চোট পেয়ে ভারতের বিপক্ষে মাঠে নামতে পারেননি। আজ আয়ারল্যান্ডের বিপক্ষেও তিনি খেলবেন কি না, তা এখনো নিশ্চিত না। প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সও কলকাতায় নেমেই ছুটে গিয়েছিলেন চিকিত্সকের কাছে। হ্যামস্ট্রিং ইনজুরির আশঙ্কায় ভুগছেন এ ডানহাতি ব্যাটসম্যান। অন্যদিকে আয়ারল্যান্ড বোলিং আক্রমণের দুই প্রধান অস্ত্র আন্দ্রে বোথা ও ট্রেন্ট জন্সটনেরও আছে ইনজুরি সমস্যা। তবে এতে কোনো দলই খুব বেশি চাপের মধ্যে নেই বলে জানিয়েছেন তাঁরা।

No comments

Powered by Blogger.