পন্টিংয়ের ‘স্পিন-দুশ্চিন্তা’

টানা তিনবারের বিশ্বকাপজয়ী হলেও অস্ট্রেলিয়ার সেই মহা পরাক্রমশালী দাপুটে চেহারাটা এখন অনেকটাই বদলে গেছে। ইংল্যান্ডের কাছে অ্যাশেজ বিসর্জন দিয়ে অনেক কড়া সমালোচনার তীর হজম করতে করতে বিশ্বকাপ খেলতে এসেছে তারা। কিন্তু এখনো ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরটিকে নিজেদের ‘অপরাজিত’ তকমাটা ঠিকই গায়ে সেঁটে রেখেছে অসিরা। গ্রুপ পর্বের চারটি খেলায় তিনটিতেই জিতেছে তারা। পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ।
তবে এর পরও নিজেদের পারফরমেন্সে খুব বেশি খুশি হতে পারছেন না অসি অধিনায়ক রিকি পন্টিং। কেনিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৬০ রানের সহজ জয় পেলেও বোলিং আক্রমণ নিয়ে এই মুহূর্তে কিছুটা চিন্তিতই হয়ে পড়েছেন তিনি। কেনিয়ার বিপক্ষে ব্যাটসম্যানরা ৩২৪ রান তুলে জয়ের ভিত্তি গড়ে দিলেও বল হাতে খুব বেশি সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়া। নির্ধারিত ৫০ ওভারে সাতজন বোলার ব্যবহার করে মাত্র ৬টি উইকেট নিতে পেরেছিল অস্ট্রেলিয়া। এর মধ্যে আবার তিনটিই এসেছে রানআউট থেকে। রিকি পন্টিং বলেছেন, ‘আমরা আরও বেশি উইকেট নিতে পারলে আমি অনেক বেশি খুশি হতাম। এটা ঠিক। কিন্তু তার জন্য আমি হতাশ হইনি। আমরা পুরো ১০০ ওভার যেভাবে খেলেছি, সেটা আমাদের জন্য খুবই ইতিবাচক ব্যাপার।’
কেনিয়ার বিপক্ষে ম্যাচে দুটি উইকেট পেয়েছেন শন টেইট। একটি পেয়েছেন ব্রেট লি। উপমহাদেশের স্পিনারবান্ধব উইকেটে অসি স্পিনাররা খুব বেশি ধারালো বোলিং করতে পারছেন না। এই ব্যাপারটা কিছুটা ভাবিয়েই তুলেছে পন্টিংকে। দলের স্পিন আক্রমণ সম্পর্কে তিনি বলেছেন, ‘কেনিয়ার বিপক্ষে আমি কয়েকজন স্পিনারকে ব্যবহার করেছি। স্মিথকে পাওয়ার প্লের সময় বোলিংয়ে এনেছি, সে ওই পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে পারে কিনা, এটা দেখার জন্য। জ্যাসন ক্রেজা অনেক রকম পরীক্ষা-নিরীক্ষা করেছে। তার বল অনেক টার্নও করছিল। কিন্তু তারা উইকেটের পতন ঘটাতে পারলেই আমি অনেক বেশি খুশি হতাম।

No comments

Powered by Blogger.