দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে সংকটে জাপান: কান

ভয়াবহ ভূমিকম্পের পরপরই সুনামির তাণ্ডব। বিশাল ক্ষয়ক্ষতি আর তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার ঝুঁকিতে এখন জাপান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম চরম সংকটে পড়েছে দেশটি, এমন মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী নাওতো কান। গত রোববার টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। গত শুক্রবার দেশটিতে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প ও সুনামি আঘাত হানে।
ভূমিকম্প ও সুনামির এক দিন পর জাপানের ফুকুশিমা-১ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি চুল্লিতে বিস্ফোরণ ঘটে। এতে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার ঝুঁকিতে এখন দেশটি। ওই এলাকার পরিস্থিতি অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে জানান কান।
কান বলেন, ফুকুশিমা ও অন্যান্য বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকায় বিদ্যুৎ সরবরাহ করা হবে সীমিত আকারে। জাপানে ইতিমধ্যেই বিদ্যুৎহীন অবস্থায় লাখ লাখ মানুষ। তিনি বলেন, ভূমিকম্প, সুনামি ও পরমাণু প্রকল্প নিয়ে যে উদ্বেগ সৃষ্টি হয়েছে, তাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গত ৬৫ বছরের মধ্যে এ সময়ই সবচেয়ে চরম সংকটে পড়েছে জাপান।
কান বলেন, ‘আমরা এ সংকট জয় করতে পারব কি না, তা আমাদের প্রত্যেকের ওপরই নির্ভর করছে।’ তিনি বলেন, ‘আমরা সবাই মিলে একযোগে কাজ করলে এ সংকট কাটাতে পারব বলেই আমার দৃঢ় বিশ্বাস।’

No comments

Powered by Blogger.