ভারত বিশ্বের শীর্ষ অস্ত্র আমদানিকারক দেশ

চীনকে পেছনে ফেলে ভারত বিশ্বের সর্ববৃহৎ অস্ত্র আমদানিকারক দেশে পরিণত হয়েছে। সুইডেনের একটি গবেষণা প্রতিষ্ঠান গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে।
স্টকহোম পিস রিসার্চ ইনস্টিটিউট নামের ওই প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়, ২০০৬-২০১০ সালে ভারত বিশ্বের মোট রপ্তানির ৯ শতাংশ অস্ত্র আমদানি করেছে। এ সময় চীন আমদানি করে বিশ্বের মোট রপ্তানির ৬ শতাংশ অস্ত্র। প্রতিষ্ঠানটির তথ্য অনুসারে, বিশ্বে এখনো অস্ত্র রপ্তানিতে শীর্ষে রয়েছে যক্তরাষ্ট্র। এর পরই রাশিয়া ও জার্মানির অবস্থান। সুইডেনের ওই গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, ভারত যে শুধু বর্তমানে বিশ্বের এক নম্বর অস্ত্র আমদানিকারক দেশ তা নয়, ভবিষ্যতেও দেশটির এ ধারা অব্যাহত থাকবে বলে মনে হচ্ছে।
ভারতের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ তিন হাজার ২৫০ কোটি মার্কিন ডলার। এ অর্থের প্রায় ৭০ শতাংশই দেশটি ব্যয় করে অস্ত্র আমদানি খাতে।
ভারত তার সশস্ত্র বাহিনীকে আধুনিকায়নের জন্য আগামী পাঁচ বছরে পাঁচ হাজার কোটি মার্কিন ডলার খরচ করার পরিকল্পনা করছে। এর মধ্যে এক হাজার কোটি মার্কিন ডলার দিয়ে ১২৬টি অত্যাধুনিক যুদ্ধবিমান কেনাও অন্তর্ভুক্ত রয়েছে।
বিশ্লেষকেরা মনে করছেন, চীনের ক্ষমতা বৃদ্ধি এবং প্রতিবেশী পাকিস্তানের কারণে ভারত নানাভাবে উদ্বিগ্ন। আর সে কারণেই ভারত অস্ত্র আমদানিকে এতটা গুরুত্ব দিচ্ছে।
দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিরক্ষা বিশ্লেষক রাহুল বেদী মনে করছেন, ভারতের ইচ্ছা হচ্ছে, প্রথমে মহাদেশভিত্তিক এবং পরে অঞ্চলভিত্তিক মহাশক্তিধর দেশ হিসেবে আত্মপ্রকাশ করা। তাঁর মতে, ‘বিগ বয়’ হতে হলে শক্তি অর্জন করতেই হবে। আরেকজন বিশ্লেষক সিমন ওয়েজিম্যান মনে করছেন, ভারত যেসব অস্ত্রের ফরমায়েশ দিয়ে রেখেছে, তাতে দেশটি আগামী কয়েক বছরেও বিশ্বের শীর্ষ অস্ত্র আমদানিকারক দেশ হিসেবে বহাল থাকবে।
গত বছর ভারত ঘোষণা দেয়, তারা আগামী ১০ বছরে রাশিয়া থেকে পঞ্চম প্রজন্মের ২৫০ থেকে ৩০০টি স্টিলথ জঙ্গি বিমান কিনবে। এ জন্য দেশটির খরচ হবে তিন হাজার কোটি মার্কিন ডলার। এ ছাড়া ফ্রান্সের কাছ থেকে আধুনিক মিরেজ জঙ্গি বিমান, যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিমানবাহী রণতরী, ৬০০টি আধুনিক হেলিকপ্টারসহ বিভিন্ন যুদ্ধসামগ্রী কেনার পরিকল্পনা আছে ভারতের।

No comments

Powered by Blogger.