চীনে রাজনৈতিক সংস্কারের আহ্বান জিয়াবাওয়ের

চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও সে দেশে রাজনৈতিক সংস্কারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রাতিষ্ঠানিক পরিবর্তন ছাড়া গত ৩০ বছরের অর্থনৈতিক অর্জন হারিয়ে যেতে পারে।
কর্মসংস্থান সৃষ্টি ও মুদ্রাস্ফীতি কমিয়ে আনতে হিমশিম খাচ্ছে চীন। সংবাদ সম্মেলনে এ কথা উল্লেখ করেন জিয়াবাও। তবে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আকস্মিক রাজনৈতিক পট পরিবর্তন চীনের সরকারকে ঝুঁকির মধ্যে ফেলছে, এমন কথা তিনি অস্বীকার করেন।
সংবাদ সম্মেলনে চীনা প্রধানমন্ত্রী খোলাসা করে বলেননি যে ঠিক কী ধরনের সংস্কার প্রয়োজন। তবে পর্যায়ক্রমে এই সংস্কারের কথা জানানো হবে বলে তিনি জানান।
রাজনৈতিক সংস্কার প্রসঙ্গে জিয়াবাও বলেন, ‘রাজনৈতিক ও অর্থনৈতিক কাঠামো পুনর্গঠন ছাড়া সফল হওয়া যাবে না। অর্থনৈতিক কাঠামো পুনর্গঠন না করা হলে, এ পর্যন্ত আমরা যা অর্জন করেছি, তা হারিয়ে যেতে পারে।’ তিনি বলেন, এই পরিবর্তন হতে হবে ধাপে ধাপে, চীনা কমিউনিস্ট পার্টির নেতৃত্বে। সে দেশে ৬০ বছরের বেশি সময় ধরে কমিউনিস্ট পার্টি ক্ষমতায় রয়েছে।
জিয়াবাওয়ের এই বক্তব্যের সঙ্গে চীনের অপর জ্যেষ্ঠ নেতা উ বাঙ্গুর বক্তব্যের বেশ অমিল রয়েছে। গত সপ্তাহে বাঙ্গু চীনে বড় ধরনের রাজনৈতিক পরিবর্তনের সম্ভাবনার বিষয়টি নাকচ করেন।

No comments

Powered by Blogger.