গোপন পরমাণু স্থাপনা আছে উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার কমপক্ষে একটি গোপন সামরিক পরমাণু স্থাপনা আছে। একটি বিশেষজ্ঞ দল জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে এ কথা জানিয়ে দেশটির ওপর অবরোধ জোরদার করার আহ্বান জানিয়েছে। গত সোমবার কূটনীতিকেরা এ কথা জানান।
উত্তর কোরিয়ার ওই পরমাণু স্থাপনাটি সম্ভবত নব্বইয়ের দশকে চালু হয় বলে কূটনীতিকেরা জানান। এ বিষয়টি নিয়ে আগামী কয়েক দিনের মধ্যে নিরাপত্তা পরিষদের অবরোধ আরোপ-বিষয়ক বিশেষ কমিটিতে আলোচনা হতে পারে।
মার্কিন বিজ্ঞানী সেইফ্রেড হেকার গত নভেম্বরে গোপনে উত্তর কোরিয়ার ওই পরমাণু স্থাপনা পরিদর্শন করেন। তাঁর পর্যবেক্ষণের ভিত্তিতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
হেকার জানিয়েছেন, উত্তর কোরিয়ার ইয়ংবিয়োন পরমাণু স্থাপনায় তিনি শত শত সেন্ট্রিফিউজ দেখতে পেয়েছিলেন। তাঁর উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এই পরমাণু কার্যক্রম চালানোর ক্ষেত্রে উত্তর কোরিয়া অবশ্যই অন্য দেশ থেকে সহযোগিতা পাচ্ছে।
পরিচয় প্রকাশ না করার শর্তে এক কূটনীতিক ওই প্রতিবেদনের বরাত দিয়ে বলেন, ইয়ংবিয়নে যেসব সেন্ট্রিফিউজ ব্যবহার করা হচ্ছে সেগুলো নিয়ে আগে অবশ্যই অন্য কোথাও কাজ করা হয়েছে এবং এরপরই সেগুলো সেখানে এসেছে।
ওই কূটনীতিক আরও বলেন, ওই স্থাপনার যন্ত্রপাতিগুলো সম্ভবত নব্বইয়ের দশক থেকে ব্যবহার করা হচ্ছে এবং এ ক্ষেত্রে তারা বাইরে থেকে সহযোগিতা পাচ্ছে।

No comments

Powered by Blogger.