অস্ট্রেলিয়ায় এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াসি

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চল উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াসি। এ অঞ্চলের পর্যটন শহর ও গ্রামীণ জনপদ থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। কর্মকর্তারা এ কথা জানান।
কর্মকর্তারা বলেন, ঘূর্ণিঝড় ইয়াসি সমুদ্র উপকূলের দিকে ধেয়ে আসায় কুইন্সল্যান্ডের খনি, রেললাইন ও কয়লার বন্দরগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। কুইন্সল্যান্ডের প্রধানমন্ত্রী আন্না ব্লিগ বলেন, ঝড় মারাত্মক রূপ নিতে পারে। কোরাল সাগর থেকে ধেয়ে আসার পথে এর গতি তীব্র থেকে তীব্রতর হবে। আজ বুধবার প্রবল বাতাসের আশঙ্কা করা হচ্ছে।
ইয়াসি হারিকেন ক্যাটরিনার মতো শক্তি নিয়ে ঘণ্টায় ২৮০ কিলোমিটার (১৭৫ মাইল) বেগে কাল বৃহস্পতিবার কুইন্সল্যান্ডের উত্তরাঞ্চলীয় উপকূলে আঘাত হানতে পারে। ২০০৫ সালে ইয়াসির আঘাতে নিউ অরলিন্স শহর লন্ডভন্ড হয়ে গিয়েছিল। অস্ট্রেলিয়ার প্রধান পর্যটন শহর কেইর্নস, টাউনসভিল ও ম্যাকেসহ সাইক্লোনের গতিপথে চার লাখেরও বেশি মানুষের বাস।অস্ট্রেলিয়ার অর্থনীতিতে অবদানের ক্ষেত্রে কুইন্সল্যান্ডের অবস্থান পঞ্চম। চরম খরাকবলিত এই রাজ্যে উৎপাদিত ইস্পাত তৈরির কয়লার ৯০ শতাংশ রপ্তানি করে বছরে প্রায় ২০০ কোটি ডলার আয় হয়। এখানে গত কয়েক মাসের বন্যায় ৩৫ জন মারা গেছে।কর্তৃপক্ষ বলছেন, ঘূর্ণিঝড় ইয়াসি এ অঞ্চলে আঘাত হানলে তা হবে সবচেয়ে ধ্বংসাত্মক। তাঁরা আশা করছেন, সাইক্লোনটি ধীরগতিতে উপকূল অতিক্রম করে যাবে।
উপকূল এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে সামরিক বিমানও ব্যবহার করা হয়েছে। জলোচ্ছ্বাসের আশঙ্কায় কেইর্নসের আরও নয় হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বলেছে।

No comments

Powered by Blogger.