বদলে যাচ্ছে চেলসি: আনচেলত্তি

ইংলিশ প্রিমিয়ার লিগে গতবারের শিরোপা জয়ী স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাব চেলসি। সে হিসেবে এবারের মৌসুমটা ফেবারিট হিসেবেই শুরু করেছিল ‘ব্লুজ’রা। লিগের প্রথম দিকের দুর্দান্ত পারফরম্যান্স তাদের ফেবারিট তকমার যৌক্তিকতা প্রমাণ করেছিল বেশ ভালোভাবেই। কিন্তু মৌসুমের মাঝপর্যায়ে এসে একেবারেই যেন খেই হারিয়ে ফেলেছে দলটি। গত ১৫ বছরের মধ্যে এবারের লিগের পারফরম্যান্সকেই চেলসির সবচেয়ে খারাপ পারফরম্যান্স হিসেবে ধরা হচ্ছে। শেষ ১১ ম্যাচ থেকে তাদের খাতায় যোগ হয়েছে মাত্র ১০ পয়েন্ট। লিগের ২১ ম্যাচ শেষে তাদের অবস্থান পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে।
এদিকে, অনেকেই কোচ কার্লো আনচেলত্তির ভবিষ্যত্ নিয়েও কথাবার্তা তোলা শুরু করে দিয়েছে। ২০০৯ সালে চেলসির সাবেক কোচ লুইস ফিলিপ স্কলারিকে যেভাবে বরখাস্ত করা হয়েছিল, আনচেলত্তির ক্ষেত্রেও তেমন কিছু ঘটার আশঙ্কা যাচাই করেও দেখছেন অনেকে। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে দলের পারফরমেন্স ও ফলাফলের চরম অবনতির কারণ দেখিয়ে বরখাস্ত করা হয়েছিল স্কলারিকে। আনচেলত্তির অবস্থাও এখন অনেকটা সে রকমই বটে। তবে গত সপ্তাহে এফএ কাপে ইপসউইচের বিপক্ষে ৭-০ গোলের বিশাল ব্যবধানে জয়টা আবার ঘুরে দাঁড়ানোর অনুপ্রেরণা জোগাচ্ছে চেলসি শিবিরে। আনচেলত্তিও আশা করছেন আবারও হারানো আত্মবিশ্বাস ফিরে পাবে তাঁর শিষ্যরা। তিনি বলেছেন, ‘এটা ঠিক যে আমাদের মধ্যে অনেকেই কিছুটা হলেও আত্মবিশ্বাস হারিয়েছিল। কিন্তু আমি মনে করি, গত বছর আমরা যেমন ভালো ফল করেছিলাম, এবারও আমাদের সে রকম খেলার সামর্থ্য আছে। ইপসউইচের বিপক্ষে আমাদের পারফরমেন্স খুবই ভালো ছিল। খেলোয়াড়েরা অনেক ভালো খেলেছে।’
তবে এফএ কাপ আর প্রিমিয়ার লিগের পরিবেশ-পরিস্থিতি অনেকখানিই ভিন্ন। আবার ঘুরে দাঁড়াতে হলে লিগে ভালো করাটাই চেলসির জন্য বেশি জরুরি। সে কারণেই আজকে ব্লাকবার্নের বিপক্ষের ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন আনচেলত্তি। আর আজকের ম্যাচটার জন্য ফর্মহীনতায় ভুগতে থাকা তারকা ফুটবলারদের চেয়ে তরুণদেরই অগ্রাধিকার দিতে চান তিনি। ইপসউইচের বিপক্ষে ম্যাচটায় অসাধারণ পারফমেন্স দেখিয়ে তাঁর নজর কেড়েছে দুই তরুণ ম্যাককারান ও স্টুরিজ। এখনো পরিষ্কার করে কিছু না বললেও এদের কথা যে তিনি বেশ ভালোমতোই বিবেচনা করছেন তা টের পাওয়া গেছে তাঁর কিছুটা ইঙ্গিত পাওয়া গেছে। এদের ভালো পারফরমেন্সের পরই তিনি দলটা নিয়ে নতুনভাবে চিন্তা-ভাবনা শুরু করেছেন কি না, এমন প্রশ্নের জবাবে আনচেলত্তি বলেছেন, ‘হ্যাঁ, এটা একটা কারণ। তারা খুবই ভালো খেলেছে। আমাকে তাদের কথা বিবেচনায় রাখতেই হচ্ছে। ম্যাককারান এখন প্রিমিয়ার লিগ শুরু করার জন্য পুরোপুরি প্রস্তুত।

No comments

Powered by Blogger.