ওবামার বিরুদ্ধে লড়ার ইঙ্গিত হান্টসম্যানের

২০১২ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিয়েছেন চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন হান্টসম্যান। নিউজউইককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই আভাস দেন।
ইউটাহ অঙ্গরাজ্যের সাবেক গভর্নর জন হান্টসম্যানকে রিপাবলিকান দলের উদারপন্থী অংশের উদীয়মান তারকা হিসেবে বিবেচনা করা হয়। ২০০৯ সালে তাঁকে বেইজিংয়ে মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ করা হয়।
প্রেসিডেন্ট বারাক ওবামার এই সিদ্ধান্ত দলনিরপেক্ষ পদক্ষেপ হিসেবে বিবেচিত হয়। তবে অনেকে এটাকে সম্ভাব্য বিরোধীদের নিষ্ক্রিয় করে দেওয়ার পন্থা হিসেবেও অভিহিত করেছেন।
নিউজউইক-এর সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে হান্টসম্যান (৫০) জোরালো ইঙ্গিত দিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন চাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি।
প্রেসিডেন্ট হওয়ার আকাঙ্ক্ষা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে হান্টসম্যান বলেন, ‘আপনি জানেন, বর্তমান অবস্থান থেকে আমরা যা করছি, এখন আমার মনোযোগ সে দিকেই।’ তিনি বলেন, ‘কিন্তু আমরা এটা আজীবন করব না।’
হান্টসম্যানের ঘনিষ্ঠ কয়েকটি সূত্র জানায়, গত ডিসেম্বরে দেশে গিয়ে সম্ভাব্য প্রচারণা সম্পর্কে আলোচনার জন্য কয়েকজন সাবেক রাজনৈতিক উপদেষ্টার সঙ্গে তিনি দেখা করেছেন।
২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ওবামার প্রতিদ্বন্দ্বী জন ম্যাককেইনের জাতীয় প্রচারাভিযানের কো-চেয়ারম্যান ছিলেন হান্টসম্যান।চ্যালেঞ্জের মুখে পড়বেন না ওবামা: এদিকে ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ওবামা নিজ দলের পক্ষ থেকে বড় ধরনের কোনো চ্যালেঞ্জের মুখে পড়বেন না বলে মনে করা হচ্ছে। ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির প্রধান এ কথা বলেছেন।২০০৮ সালের নভেম্বরে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী জন ম্যাককেইনকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন বারাক ওবামা। তিনি দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে।ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান টিম কেইন বলেন, ‘আমার মনে হয়, এটা অসম্ভব যে প্রেসিডেন্ট ডেমোক্রেটিক পার্টির অভ্যন্তরে কোনো ধরনের জোরালো প্রাথমিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন।’
সাধারণত কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্ট যদি দ্বিতীয় ও চূড়ান্ত মেয়াদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে তিনি নিজ দলের অভ্যন্তরে বড় ধরনের কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হন না।
তবে প্রেসিডেন্ট ওবামা ২০১২ সালের নভেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সে সম্পর্কে তিনি এখনো আনুষ্ঠানিকভাবে কিছু বলেননি।

No comments

Powered by Blogger.