মেসি-ইনিয়েস্তায় আলো বার্সেলোনার রাত

এসপানিওল ও দেপোর্তিভো লা করুনিয়া—স্প্যানিশ লিগে সর্বশেষ এই দুই প্রতিপক্ষের বিপক্ষে ৯ গোল পেয়েছে বার্সেলোনা। পরশু দেপোর্তিভোকে ৪-০ গোলে হারিয়ে লিগে পেল টানা দ্বাদশ জয়, অন্তত ২৪ ঘণ্টার জন্য হলেও রিয়ালের সঙ্গে ৫ পয়েন্ট এগিয়ে শীর্ষে থাকল তারা। গত অক্টোবর থেকেই পেপ গার্দিওলার বার্সেলোনা প্রতিপক্ষকে দুমড়েমুচড়ে এগোচ্ছে। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে যারা ৫-০ গোলে উড়িয়ে দিতে পারে তাদের জন্য কোনোটিকেই বিস্ময় নয়।
বিস্ময় জাগতে পারে অন্য জায়গায়। এই দুটি ম্যাচে বার্সার করা ৯ গোলে লিওনেল মেসির গোল মাত্র ১টি! পরশু দেপোর্তিভোর বিপক্ষে এই গোলটি করলেন ফ্রি-কিক থেকে। গত মৌসুমে বার্সেলোনার হয়ে ৫৩ ম্যাচে ৪৭ গোল করেছেন। এ মৌসুমেও গোল করার সেই ধারাটা ছিল। কিন্তু হঠাৎ তাতে একটু ভাটার টান দেখে উদ্বিগ্ন হতে পারে বার্সেলোনা।
তবে তলিয়ে দেখলে মেসিকে নিয়ে খুশিই হওয়ার কথা। বার্সার ওই ৯ গোলের পাঁচটিই এসেছে তাঁর সহায়তায়। গত মৌসুমে বার্সার মাত্র ১১টি গোলে সহায়তা ছিল মেসির। এবার সব মিলিয়ে ২৬ ম্যাচ খেলে ২৮ গোল করার পাশাপাশি ১৫টি গোলে রেখেছেন অবদান। এ মুহূর্তে বিশ্বের অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে গোল করার দিক দিয়ে যেমন এগিয়ে, তেমনই এগিয়ে আছেন গোল করানোতেও।
গোল করছেন কিংবা করাচ্ছেন। জাভি, ইনিয়েস্তার সঙ্গে মিলে বার্সেলোনার মাঝমাঠকে নিয়ে গেছেন ঈর্ষণীয় জায়গায়। যতক্ষণ মাঠে থাকেন, ড্রিবলিং, ডিফেন্স চেরা সব পাস কিংবা প্রতিপক্ষ খেলোয়াড় থেকে বল কেড়ে নেওয়া—সবকিছুতেই থাকেন। আদর্শ একজন প্লে-মেকারই হয়ে উঠছেন আর্জেন্টাইন জাদুকর।
এত কিছুর পরও আজ ফিফা-ব্যালন ডি’অর পুরস্কারের রাতে দুই বার্সা-সতীর্থের চেয়ে একটু পিছিয়েই আছেন মেসি। জাভি-ইনিয়েস্তাদের এগিয়ে দিয়েছে বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে স্পেনের জয়ের দুই নায়ক জাভি-ইনিয়েস্তা। আর মেসির আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালেই কাটা পড়েছে। মেসি নিজেও মনে করেন, তাঁর দুই বার্সা-সতীর্থের কারোরই ফিফা-ব্যালন ডি’অর পুরস্কারটা পাওয়া উচিত।
পুরস্কার আজ যিনিই পান, পরশু বার্সেলোনা-দেপোর্তিভো ম্যাচে সুযোগ এসেছিল পুরস্কারের রজনীর দুই দিন আগে এই তিনজনকে একসঙ্গে দেখে নেওয়ার। ফুটবলপ্রেমীদের সেই আশা পূরণ হয়নি জাভিকে বার্সা কোচ গার্দিওলা বিশ্রাম দেওয়ায়। বাকি দুজন মেসি ও ইনিয়েস্তা ছিলেন সমানে সমান। দুজনেই একটি করে গোল করেছেন। দুজনেই করিয়েছেন একটি করে গোল।
মেসির দুর্দান্ত পাসে ডেভিড ভিয়া গোল করে ২৬ মিনিটে দেপোর্তিভোর মাঠে প্রথমে এগিয়ে দেন বার্সাকে। বাঁ-পায়ে নেওয়া ফ্রি-কিকে মেসিই ব্যবধান দ্বিগুণ করেছেন ৫২ মিনিটে। শেষের দিকের দুই মিনিটে ইনিয়েস্তা-ঝলকে ৪-০ করে বার্সা। ৮০ মিনিটে একক নৈপুণ্যে দলের তৃতীয় গোলটি করেন ইনিয়েস্তা। পরের মিনিটে পেদ্রোকে দিয়ে করান চতুর্থ গোল।
এ দুজনের লড়াইটা সমানে সমান হলো বলেই কিনা, মেসি-ইনিয়েস্তার বার্সা-সতীর্থরা ঠিক বুঝতে পারছেন না আজ কার হাতে উঠবে সেরার পুরস্কার। ‘আমরা ঠিক জানি না কার হাতে পুরস্কারটা উঠবে। তবে যে-ই পাক, বার্সাই জিতছে।

No comments

Powered by Blogger.