আফগানিস্তান সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণ দুই দিনের সফরে গত শনিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে গেছেন। এ সময় তিনি তালেবানবিরোধী পদক্ষেপ জোরদার করতে দেশটির প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের পদক্ষেপ এবং আফগানিস্তানে দায়িত্ব হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে দেশটির নেতাদের সঙ্গে আলোচনা করবেন।
আফগানিস্তানে অবস্থানরত ভারতীয়দের নিরাপত্তা এবং যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে পুনর্গঠনকাজে সহযোগিতার বিষয়ে আফগান নেতাদের সঙ্গে আলোচনা করবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।
পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণের আফগানিস্তানে এটা তৃতীয় সফর। কাবুলে পৌঁছার পর কৃষ্ণ বলেন, ‘দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বৃদ্ধি এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে বলে আশা করছি।’
আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে গত মাসে মার্কিন পর্যালোচনার পর এটাই নয়াদিল্লি এবং কাবুলের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক।গতকাল রোববার প্রথমে আফগান পররাষ্ট্রমন্ত্রী জালমে রসুল এবং এরপর প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে কৃষ্ণের বৈঠক হওয়ার কথা ছিল। তাঁদের সঙ্গে বৈঠকে আফগানিস্তান পুনর্গঠনের ক্ষেত্রে ভারতীয় সহযোগিতার গুরুত্ব নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছিল। পুনর্গঠনকাজে আফগানিস্তানকে ১ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভারত।শনিবার কাবুলে পৌঁছার পরই সে দেশের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ফাহিম, সেকন্ড ভাইস প্রেসিডেন্ট মোহম্মদ করিম খলিলি এবং পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ ইউনুস কানুনির সঙ্গে বৈঠক করেন কৃষ্ণ।সূত্র ইঙ্গিত দিয়েছে, আফগান নেতাদের সঙ্গে বৈঠকে আফগানিস্তানে দায়িত্ব হস্তান্তরের প্রক্রিয়া কীভাবে করা হবে এবং তালেবানবিরোধী প্রস্তাবিত পদক্ষেপের বিষয়ে পরিষ্কারভাবে জানতে চাইবেন কৃষ্ণ। কাবুল সফরের আগে কৃষ্ণ জানিয়েছিলেন, আফগানিস্তানে নিযুক্ত ভারতীয় মিশনকে অব্যাহতভাবে হুমকি দেওয়া হচ্ছে। তবে নিরাপত্তার বিষয়ে ভারতকে পূর্ণ আশ্বস্ত করেছে আফগান সরকার।আফগানিস্তানে ভারতীয় মিশনে হামলায় হতাহতের বিষয়টি উল্লেখ করে কৃষ্ণ জানান, সেখানকার দূতাবাস কনস্যুলেটগুলোর পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে আফগান সরকারের সঙ্গে কাজ করছে ভারত।

No comments

Powered by Blogger.