রিয়াদে বেকার শিক্ষকদের নজিরবিহীন বিক্ষোভ

চাকরির দাবিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে গত শনিবার কয়েক শ বেকার শিক্ষক নজিরবিহীন বিক্ষোভ করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের সামনে ওই বিক্ষোভের একপর্যায়ে পুলিশ তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। তবে চাকরি না পাওয়া পর্যন্ত প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারী শিক্ষকদের মুখপাত্র নায়েফ আল-তামিমি। তবে দেশটির রাজতান্ত্রিক শাসকগোষ্ঠী এ ধরনের প্রকাশ্য বিক্ষোভ সাধারণত বরদাশত করে না।
আল-তামিমি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, তাঁরা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করার পরও কোনো চাকরি পাননি। তাঁরা শান্তিপূর্ণভাবে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করছিলেন। কিন্তু পুলিশ তাঁদের ছত্রভঙ্গ করে দিয়েছে। তিনি আরও বলেন, ‘সরকার আমাদের চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সেই প্রতিশ্রুতি রক্ষা করা না হলে আবারও বিক্ষোভ করা হবে।’তেলসমৃদ্ধ সৌদি আরবে কয়েক বছর ধরে বেকারত্বের হার বেড়েই চলেছে। এর আগে দেশটির বেকার শিক্ষকদের মাত্র দুই হাজার রিয়াল (৫৩৩ ডলার) মাসিক বেতনে চাকরি দেওয়ার প্রস্তাব দেয় সরকার। যদিও সরকারি শিক্ষকেরা প্রতি মাসে প্রায় আট হাজার রিয়াল মাসিক বেতনে চাকরি করে থাকেন।
সর্বশেষ ২০০৯ সালে দেশটিতে বেকারত্বে হার ছিল ১০ দশমিক ৫ শতাংশ। এ অবস্থায় বাধ্য হয়ে অনেক সৌদি নাগরিক জীবনযাত্রার প্রয়োজনে ট্যাক্সিচালক, বেসরকারি নিরাপত্তারক্ষী কিংবা স্বল্প বেতনে চাকরি করতে বাধ্য হন।

No comments

Powered by Blogger.