এবার ব্যাংকিং খাতের গোপন নথি ফাঁস করবেন অ্যাসাঞ্জ

গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বলেছেন, তাঁরা এবার ব্যাংকিং খাতের গোপন নথি ফাঁস করবেন। তবে এসব নথিতে কী ধরনের তথ্য থাকতে পারে, সে ব্যাপারে আভাস দেননি তিনি।সিবিএস টেলিভিশনে গত শুক্রবার ‘৬০ মিনিটস’ শিরোনামের বিশেষ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ এসব কথা বলেন। আজ রোববার তাঁর ওই সাক্ষাৎকার প্রচার করার কথা রয়েছে।
এর আগে ফোবর্স ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ বলেন, ২০১১ সালের শুরুতে উইকিলিকস মার্কিন বড় ব্যাংকগুলোর গোপন নথি প্রকাশ করবে। এই পরিকল্পনাকে তিনি ‘মেগালিক’ বলে উল্লেখ করেন। বলা হয়, এর পরিপ্রেক্ষিতে গত ৩০ নভেম্বর ব্যাংক অব আমেরিকা করপোরেশনের শেয়ারের দর তিন শতাংশেরও নিচে নেমে যায়। বিনিয়োগকারীদের আশঙ্কা ছিল—উইকিলিকস ব্যাংকিং খাতের যে তথ্য প্রকাশ করার কথা বলেছে, তাতে এই ব্যাংকের অনেক গোপন তথ্য থাকতে পারে।এ ছাড়া ২০০৯ সালের অক্টোবরে কম্পিউটার ওয়ার্ল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ বলেন, তাঁদের কাছে ব্যাংক অব আমেরিকার পাঁচ গিগাবাইট পরিমাণ গোপন নথি রয়েছে।
৬০ মিনিটস অনুষ্ঠানের সঞ্চালক স্টিভ ক্রফটসের এক প্রশ্নের জবাবে অ্যাসাঞ্জ বলেন, ‘ব্যাংকিং খাতে কী নথি ফাঁস করা হবে, সে ব্যাপারে আমি কোনো মন্তব্য করব না।’ তিনি বলেন, উইকিলিকস যুক্তরাষ্ট্রের বাজে আচরণের জবাব দেবে।’

No comments

Powered by Blogger.