আদেবায়োরে খুশি মরিনহো

ইনজুরির কারণে রিয়াল মাদ্রিদ দীর্ঘ সময়ের জন্য হারিয়েছে আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনকে। স্ট্রাইকার-সংকটে পড়ে রিয়ালের লা লিগা অভিযান এখন অনেকটাই অগোছালো। আক্রমণভাগের কৌশল সাজাতে রীতিমতো হিমশিম দলের পর্তুগিজ কোচ হোসে মরিনহো। তিনি কিছুদিন ধরেই বলে আসছিলেন স্ট্রাইকার-সংকটের কথা। ক্লাব ম্যানেজমেন্টকে বারবারই মনে করিয়ে দিয়েছেন, নতুন একজন স্ট্রাইকারের অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা। ম্যানেজমেন্টও মরিনহোর কথায় হন্যে হয়েই নেমেছে একজন মানসম্মত স্ট্রাইকারের সন্ধানে। সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্লাবটি টাকার ঝুলি নিয়ে ঘুরেছে বিভিন্ন ক্লাবের দ্বারে। নিস্টলরয়, ক্লোসা, তেভেজ থেকে শুরু করে অনেককে নেওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার ইমানুয়েল আদেবায়োরেরই দ্বারস্থ হতে হচ্ছে। আপাতত তাঁর সঙ্গে চুক্তি করেই বাকি মৌসুমটা কাটিয়ে দিতে হবে তাদের।
মন্দের ভালো হিসেবে নয়, আদেবায়োরকে পেয়ে খুশিই হয়েছেন কোচ মরিনহো। যদিও এক বছর ধরে মাঠের বাইরে সময় কাটাচ্ছেন আদেবায়োর। গত জানুয়ারি মাসে আফ্রিকান নেশনস কাপে টোগো জাতীয় দলের বাসে সন্ত্রাসী হামলার পর থেকে আর মাঠেই নামতে পারেননি আদেবায়োর। তবে দীর্ঘদিনের এই অনুপস্থিতি কোনো সমস্যা তৈরি করবে না বলেই বিশ্বাস মরিনহোর। তিনি বলেছেন, ‘ডিসেম্বরের পর থেকে আদেবায়োর কোথাও নিয়মিত খেলেনি। কিন্তু মূল ব্যাপারটা হলো যে, সে ইনজুরিতে পড়েনি। আর প্রতিদিনই একটু একটু করে উন্নতি করছে। এখন মাঠে নামার জন্য পুরোপুরি প্রস্তুত সে। অনেক খেলোয়াড়ের জন্যই এটা খুব কঠিন হয়ে দাঁড়ায়। কিন্তু আদেবায়োরের বড় ক্লাবে খেলার যোগ্যতা-অভিজ্ঞতা দুটোই আছে। সে জন্যই আমি এগুলো নিয়ে খুব বেশি চিন্তা করছি না।’
হিগুয়েইনের অনুপস্থিতিতে মূল একাদশে জায়গা পেয়ে নিজেকে নতুন করে চেনানোর সুযোগ পেয়েছিলেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। শেষ দুই ম্যাচে গোল করে রিয়ালকে জয় এনে দিয়েছেন তিনি। এখন আদেবায়োর দলে আসায় আবারও বেনজেমা মূল একাদশের বাইরে চলে যাবেন কি না, তা এখনো বোঝা যাচ্ছে না। তবে মরিনহো ব্যাপারটাকে দেখছেন অন্যভাবে। তাঁর মতে, মাঠের রণকৌশল ঠিকভাবে সাজাতে গেলে দলে অন্তত তিনজন ভালো স্ট্রাইকার থাকা আবশ্যক। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘দলে তিনজন স্ট্রাইকার থাকা খুবই জরুরি। এ মুহূর্তে যদি আরও একজন ইনজুরিতে পড়ে, তাহলে আমাদের কাছে শুধু একজন স্ট্রাইকার বাকি থাকবে। এখন রিয়ালে একটা আদর্শ অবস্থা আছে। হিগুয়েইন ফিরে এলে তাকে আমরা উষ্ণ অভ্যর্থনা জানাব। এখন আমি পুরোপুরি চিন্তা করছি, আদেবায়োর ও বেনজেমাকে নিয়ে। কারণ তারা এখন খুবই অপরিহার্য খেলোয়াড়।

No comments

Powered by Blogger.