হিটলারকে বোকা বানালেন যে গুপ্তচর

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নাৎসি বাহিনী বিশ্বস্ত বলে ভুল করা এক গুপ্তচরের মাধ্যমে কীভাবে বোকা বনেছিল, এ তথ্য এই প্রথম প্রকাশ করা হয়েছে। এই গুপ্তচর হলেন স্প্যানিশ ব্যবসায়ী জুয়ান পুজল গার্সিয়া। ব্রিটেনে নাৎসিদের নিয়োগ করা ওই গুপ্তচরের দ্বৈত ভূমিকার কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মেয়াদও কমে আসে। ঐতিহাসিক ডি-ডে সম্পর্কের মাধ্যমে নাৎসি সেনাদের কাছে পাঠানো ওই গুপ্তচরের এক চিরকুট থেকে তাঁর কারসাজির কথা জানা যায়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের ইতিহাসে ডি-ডে (১৯৪৪ সালের ৬ জুন) একটি স্মরণীয় দিন। ওই দিন জার্মানির বিরুদ্ধে লড়াইয়ে নামা মিত্রবাহিনীর বিরাট একটি দল ফ্রান্সের নরম্যান্ডিতে পৌঁছায়। এই সেনা মোতায়েনের মাধ্যমে নাৎসিদের পতন শুরু হয়।
ওই চিরকুটের তথ্যের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, গার্সিয়া মিত্রবাহিনীর এই সেনা মোতায়েন সম্পর্কে নাৎসিদের ভুল তথ্য দেন। গার্সিয়া নাৎসি নেতা অ্যাডলফ হিটলারকে বিশ্বাস করাতে সক্ষম হন যে নরম্যান্ডির উপকূলে নয়, পাস দি কালাইয়ে বিপুলসংখ্যক মিত্র সেনা ভিড়ছে। এই ভুল তথ্যের ভিত্তিতে হিটলার যে পথ অনুসরণ করেন, এতে নাৎসি বাহিনী সাফল্যের বদলে বরং বিপদের মুখে পড়ে।

No comments

Powered by Blogger.