উত্তপ্ত ইয়েমেনে বিক্ষোভ চলছেই

ইয়েমেনের রাজধানী সানায় প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর পদত্যাগের দাবিতে গতকাল শনিবার ব্যাপক বিক্ষোভ হয়েছে। এদিকে সরকারবিরোধী আন্দোলন নিরসনে ক্ষমতাসীন দল সংলাপের জন্য বিরোধী দলকে আহ্বান জানিয়েছে। দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা গত শুক্রবার রাতে এ কথা জানায়।
গতকাল বিক্ষোভকারীদের মিছিল সানায় অবস্থিত মিসরের দূতাবাসের দিকে যাওয়ার সময় পুলিশ তাদের ওপর হামলা চালায়। বিক্ষোভকারীরা স্লোগান দেয়, তিউনিসিয়ার প্রেসিডেন্ট জয়নুল আবেদিন বেন আলী চলে গেছেন, মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারককেও চলে যেতে হবে এবং এরপর চলে যেতে হবে ইয়েমেনের প্রেসিডেন্টকেও।
গত সপ্তাহে কয়েকটি বিক্ষোভে নেতৃত্ব দেওয়া নারী বিক্ষোভকারী তাওয়াকেল কারমান বলেন, সাধারণ পোশাকে নিরাপত্তা বাহিনী তাঁর ওপর হামলার চেষ্টা করে। এ সময় অন্য বিক্ষোভকারীরা তাদের ধরে ফেলে। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর শাসনের অবসানের আগ পর্যন্ত তাদের বিক্ষোভ অব্যাহত থাকবে।
তাওয়াকেল কারমান বলেন, তাঁদের সঙ্গে আছে দক্ষিণের সাউদার্ন মুভমেন্ট, উত্তরের শিয়া বিদ্রোহী ও সংসদের বিরোধী পক্ষ। তিনি আগামী ৩ ফেব্রুয়ারি দেশজুড়ে বিক্ষোভ দিবস পালনের আহ্বান জানান।
এদিকে বিক্ষোভকারীরা মধ্য জানুয়ারি থেকে প্রায় প্রতিদিনই সানায় সালেহর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সাবার ওয়েবসাইটে ক্ষমতাসীন দল জেনারেল পিপলস কংগ্রেস (জিপিসি) পার্টির একটি কমিটির উদ্ধৃতি দিয়ে বলা হয়, তারা গণমাধ্যমকে প্রচারণা থেকে বিরত থাকতে বলেছে। এ ছাড়া সব রাজনৈতিক দলকে একত্রে কাজ করার এবং সংলাপে অংশ নিয়ে তা সফল করার আহ্বান জানিয়েছে।

No comments

Powered by Blogger.