বেশির ভাগ সুইডিশ রাজার পদত্যাগ চান

সুইডেনের প্রায় দুই-তৃতীয়াংশ নাগরিক চান, সে দেশের রাজা কার্ল ষোড়শ গুস্তাভ সিংহাসন ত্যাগ করুন এবং তাঁর বড় মেয়ে প্রিন্সেস ভিক্টোরিয়াকে সিংহাসনে আরোহণের সুযোগ করে দিন। আফটনব্লাডেট পত্রিকার জনমত জরিপে এ তথ্য মিলেছে। জরিপের ফল গতকাল শনিবার প্রকাশ করা হয়েছে।
পত্রিকাটি সে দেশের এক হাজার নাগরিকের মত জরিপ করে। জরিপে অংশ নেওয়া ৬৩ শতাংশ নাগরিক মনে করেন, রাজার উচিত, আগামী ১০ বছরের মধ্যে পদত্যাগ করা এবং তাঁর ৩৩ বছর বয়সী প্রিন্সেসকে সিংহাসনে আরোহণের পথ ছেড়ে দেওয়া। ৩০ শতাংশ মনে করেন, মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত রাজার সিংহাসন ত্যাগ করা ঠিক হবে না। সাত শতাংশ এ ব্যাপারে কোনো মতামত দেননি।
রাজার আত্মজীবনী প্রকাশের পর এ জনমত জরিপ চালানো হয়। আত্মজীবনীতে জনপ্রিয় কণ্ঠশিল্পী ক্যামিলা হেনেমার্কসহ কয়েকজন তরুণীর সঙ্গে রাজার প্রণয়ের নানা কাহিনি প্রকাশ পায়।
৬৪ বছর বয়সী রাজা ১৯৭৩ সালে সিংহাসনে আরোহণ করেন। তখন তাঁর বয়স ছিল মাত্র ২৭ বছর।
রিয়েলিটি টিভি তারকার সঙ্গে প্রিন্স কার্ল ফিলিপের প্রণয় কাহিনিসহ রাজপরিবারের সদস্যদের নিয়ে নানা খবর গত কয়েক মাসে গণমাধ্যমে প্রকাশ পায়।
রাজা কার্ল ও রানি সিলভিয়ার ধরে প্রিন্সেস ভিক্টোরিয়া গত গ্রীষ্মে তাঁর সাবেক শারীরিক প্রশিক্ষককে বিয়ে করেন। জনমত জরিপের ফলে দেখা যায়, রাজপরিবারের সদস্যদের মধ্যে ভিক্টোরিয়াই সবচেয়ে জনপ্রিয়।

No comments

Powered by Blogger.