পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের জয়

অবশেষে নিউজিল্যান্ড একটি জয় পেল। জয়টা টি-টোয়েন্টি ক্রিকেটে হলেও এই মুহূর্তে তা ছিল কিউই ক্রিকেটের জন্য বহু প্রার্থিত, বহু কাঙ্ক্ষিত। তার পরও এই জয় পাকিস্তানের বিপক্ষে আসায় তা ফিরিয়ে দিয়েছে হারানো আত্মবিশ্বাস।
জয়ের পাশাপাশি আরেকটি বিষয় নিউজিল্যান্ডের আনন্দের মাত্রা বাড়িয়েছে বহুগুণ। টিম সাউদি দ্বিতীয় নিউজিল্যান্ড বোলার হিসেবে আজকের ম্যাচে তুলে নিয়েছেন হ্যাটট্রিক। টি-টোয়েন্টি ক্রিকেটের সংক্ষিপ্ত ইতিহাসে এটি ছিল তৃতীয় হ্যাটট্রিক।পাকিস্তানের নিউজিল্যান্ড সফরের প্রথম ম্যাচ ছিল আজ। টসে জিতে নিউজিল্যান্ডের বদলি অধিনায়ক রস টেইলর প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের শুরুটা একেবারেই মন্দ ছিল না। প্রথম উইকেট জুটিতে শহিদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজ ৩.৬ ওভারেই ৩৭ রান তুলে নেন। নিউজিল্যান্ডের পক্ষে প্রথম আঘাত হানেন কাইল মিলস। তাঁর বলে আফ্রিদি ধরা পড়েন সাউদির হাতে। এরপর ৫৮ রানে পড়ে দ্বিতীয় উইকেট। আহমেদ শেহজাদ আউট হন সাউদির বলে। দলীয় ৬২ রানের মাথায় বিপর্যয় নেমে আসে পাকিস্তানি ব্যাটিং লাইনে। টিম সাউদি এ সময়ই নিজের হ্যাটট্রিক পূরণ করেন ইউনুস খান, মোহাম্মদ হাফিজ ও উমর আকমলকে আউট করে। ৬২-২ থেকে পাকিস্তান পরিণত হয় ৬২-৫ এ। এরপর আবদুল রাজ্জাক ৬৮ ও ফাওয়াদ আলম ৮৪ রানে আউট হয়ে গেলে ম্যাচ থেকে এক প্রকার ছিটকে পড়ে পাকিস্তান। ইনিংসের শেষ দিকে বোলার উমর গুলের ৩১ বলে ৩০ আর ওয়াহাব রিয়াজের ২১ বলে ৩০ পাকিস্তানকে বিপর্যয়কর পরিস্থিতি থেকে উদ্ধার করে নিয়ে যায় সম্মানজনক সংগ্রহের পথে। নিউজিল্যান্ডের পক্ষে সাউদি ১৮ রানে নেন ৫ উইকেট। এর পাশাপাশি কাইল মিলসের সংগ্রহ ছিল ৩ উইকেট, ৩৭ রানের খরচায়। সব মিলিয়ে পাকিস্তান স্কোরবোর্ডে দাঁড় করায় ৯ উইকেটে ১৪৩ রান।
জয়ের জন্য ১৪৪ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে গাপটিলের ৫৪ রান নিউজিল্যান্ডের জয়ের রাস্তা পরিষ্কার করে দেয়। এর পাশাপাশি রস টেইলরের অপরাজিত ৩৯ ও জেমস ফ্রাঙ্কলিনের ১৯ নিউজিল্যান্ডকে জয়ের বন্দরে নিয়ে যায়। পাকিস্তানের পক্ষে স্পিডস্টার শোয়েব আকতার ৩৮ রানে ৩ উইকেট নিলেও দলের পরাজয় ঠেকাতে পারেননি। মোহাম্মদ হাফিজ নেন ১ উইকেট।
সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান ১৪৩/৯ (২০ ওভার)
উমর গুল ৩০, ওয়াহাব রিয়াজ ৩০*
সাউদি ৫/১৮, মিলস ৩/৩৭
নিউজিল্যান্ড ১৪৬/৫ (১৭.১ ওভার)
গাপটিল ৫৪, রস টেইলর ৩৯*
নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী

No comments

Powered by Blogger.