ফিলিপাইন ও নাইজেরিয়ায় গির্জায় হামলা, নিহত ১৪

বড়দিনের উৎসবে নাইজেরিয়া ও ফিলিপাইনে খ্রিষ্টান সম্প্রদায়ের ধর্মীয় উপাসনালয় গির্জায় হামলার ঘটনা ঘটেছে। খ্রিষ্টান সম্প্রদায়ের নেতারা এ ঘৃণ্য ঘটনার নিন্দা জানিয়ে শান্তি ও সহাবস্থানের আহ্বান জানিয়েছেন।
বড়দিনের আগের দিন গত শুক্রবার রাতে নাইজেরিয়ার জশ শহরে একটি গির্জায় বোমা হামলায় আটজন নিহত ও আটজন আহত হয়। গতকাল শনিবার মাইদুগুরি শহরে তিনটি গির্জায় চালানো বোমা হামলায় ছয়জন নিহত হয়।
এ দুটি হামলার সঙ্গেই কে বা কারা জড়িত সে সম্পর্কে পুলিশ কিছুই জানাতে পারেনি। তবে যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এসআইটিই বলেছে, আত্মস্বীকৃত একজন মুসলিম যোদ্ধা অডিওবার্তায় বড়দিনের উৎসবে হামলা চালানোর হুমকি দেওয়ার পরপরই এসব হামলার ঘটনা ঘটেছে।
এদিকে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় একটি গির্জায় গতকাল শনিবার বোমা হামলা চালানো হয়েছে। এতে গির্জার যাজকসহ অন্তত ছয়জন আহত হয়েছেন। আবু সায়াফ জঙ্গিগোষ্ঠীর অভয়ারণ্য হিসেবে পরিচিত জলো দ্বীপে সংঘটিত এ হামলার সঙ্গে কে বা কারা জড়িত সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে আবু সায়াফের সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার সম্পর্ক আছে বলে অভিযোগ রয়েছে।
দেশটির সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট র‌্যানডল্ফ কাবাংবাং বলেছেন, বড়দিনের উৎসব চলাকালে সকাল সাতটা ১৫ মিনিটে এ হামলার ঘটনা ঘটেছে। হামলায় ছয়জন আহত হয়েছে। তিনি বলেন, আবু সায়াফ জঙ্গিগোষ্ঠী এ হামলার ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে। কেননা, তারা ক্যাথলিক গির্জায় একইভাবে অতীতেও হামলা চালিয়েছে।
আল-কায়েদার হুমকি সত্ত্বেও ইরাকের রাজধানী বাগদাদের সেন্ট যোসেফ গির্জায় গতকাল প্রায় ৪০ জন ভক্ত উপস্থিত হন। গির্জার প্রধান যাজক ফাদার সাদ সিরপ হান্না বলেছেন, ‘ভয় পেয়ো না...আজ সেটাই হলো আমাদের বার্তা।’
এসব হামলা ও হুমকির পরিপ্রেক্ষিতে নির্যাতনকারীদের শাস্তি চেয়ে ও মানুষের মধ্যে সত্যিকারের ভ্রাতৃত্ববোধ জাগ্রত করার আহ্বান জানিয়ে প্রার্থনা করেছেন পোপ ষোড়শ বেনেডিক্ট। বড়দিন উপলক্ষে রোমে দেওয়া এক ভাষণে পোপ এ প্রার্থনা করেছেন।
ব্রিটেনে আর্চবিশপ রোয়ান উইলিয়ামস বিশ্বের যেসব মানুষ খ্রিষ্টধর্মে বিশ্বাসের কারণে নির্যাতনের শিকার, তাঁদের স্মরণ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘যাঁরা আজ নির্যাতিত, তাঁদের প্রতি আমরা সহমর্মিতা অনুভব করতে পারি। এ রকম পরিস্থিতিতে নির্যাতিত লোকজন অন্তত এটা জেনে নিজেদের শক্তিশালী ভাবার সুযোগ পাবেন যে তাঁদের আমরা ভুলিনি।

No comments

Powered by Blogger.