আফগানিস্তানে ন্যাটোর সেনাঘাঁটিতে হামলার চেষ্টা, ৮০ জঙ্গি নিহত

আফগানিস্তানের পূর্বাঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর একটি ঘাঁটিতে তালেবান জঙ্গিদের হামলা চেষ্টা গতকাল শনিবার নস্যাৎ করা হয়েছে। এ সময় ন্যাটো সেনাদের সংঘর্ষে কমপক্ষে ৮০ জন জঙ্গি নিহত হয়েছে। ন্যাটো জানায়, পাকিস্তান সীমান্তের কাছে পাকতিকা প্রদেশের বেরমাল নামক জায়গায় স্থানীয় সময় রাত দেড়টায় ওই সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচজন ন্যাটো সেনা আহত হয়েছেন। এই প্রদেশে মোতায়েন সেনাদের প্রায় সবাই যুক্তরাষ্ট্রের।
ন্যাটোর বিবৃতিতে আরও বলা হয়, জঙ্গিরা চারদিক থেকে ওই সেনাঘাঁটিতে হামলা চালায়। তাঁরা গুলিবর্ষণসহ রকেটচালিত গ্রেনেড ও মর্টার নিক্ষেপ করে। খবর পেয়ে ন্যাটো বাহিনী হেলিকপ্টারে করে জঙ্গিদের ওপর হামলা চালায়। এতে ৮০ জঙ্গি মারা যায়। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের জঙ্গিরা সীমান্ত অতিক্রম করে সেনাঘাঁটিতে ওই হামলা চালিয়েছে।
মাদকের বিরুদ্ধে রুশ-মার্কিন যৌথ অভিযান
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ অভিযানে গত বৃহস্পতিবার আফগানিস্তানে বেশ কয়েকটি মাদকের কারখানা ধ্বংস করে দেওয়া হয়েছে। এ সময় এক টনেরও বেশি হেরোইন ও আফিম আটক করা হয়। আফগানিস্তানে রুশ-মার্কিন যৌথ অভিযান এটাই প্রথম। রাশিয়ার মাদক নিয়ন্ত্রণ সংস্থার প্রধান ভিক্তর ইভানভ এ তথ্য জানান। তবে এই অভিযানের নিন্দা করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। তিনি বলেন, সরকারের অনুমতি ছাড়া এ ধরনের অভিযান চালানোর এখতিয়ার কোনো সংস্থার নেই।

No comments

Powered by Blogger.