৮ হাজার কোটি রুপির বাড়ি!

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়ির মালিক এখন ভারতের শীর্ষ ধনকুবের রিলায়েন্স শিল্পগোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি। মুম্বাইয়ের আল্টামাউন্ট সড়কে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে বিলাসবহুল এ বাড়িটি। ‘অ্যান্টেলিয়া’ নামে এই বাড়ি নির্মাণে ব্যয় হয়েছে আট হাজার কোটি রুপি।
প্রসিদ্ধ ফোর্বস সাময়িকীর জরিপ অনুযায়ী, মুকেশ এখন বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। দুই হাজার ৯০০ কোটি ডলারের (প্রায় ১ লাখ ২৭ হাজার কোটি রুপি) সম্পদ রয়েছে তাঁর। এর আগে বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ির মালিক ছিলেন ভারতের অপর শিল্পপতি লক্ষ্মী মিত্তাল। ইংল্যান্ডের লন্ডনের কেনসিংটন প্যালেস গার্ডেনের ওই বাড়িটি তিনি কয়েক বছর আগে ৫৬০ কোটি রুপিতে কিনেছিলেন। আটলান্টিক মহাসাগরের একটি মনোরম দ্বীপের নামানুসারে মুকেশ তাঁর নতুন বাড়ির নাম অ্যান্টালিয়া রেখেছেন। ২৭ তলা বাড়ির মোট আয়তন চার লাখ বর্গফুট, উচ্চতা ৫৭০ ফুট। ২৮ অক্টোবর নতুন বাড়িতে পা রাখবেন মুকেশ ও তাঁর স্ত্রী নীতা আম্বানি। গৃহপ্রবেশ অনুষ্ঠানে ভারতের বিশিষ্ট শিল্পপতি ও বলিউডের তারকারা উপস্থিত থাকবেন।
এই বিলাসবহুল বাড়ির প্রথম ষষ্ঠ তলায় থাকছে গাড়ি রাখার স্থান। ১৬০টি বিলাসবহুল গাড়ি রাখা যাবে এখানে। তাঁর সবচেয়ে কম দামি গাড়িটির মূল্য এক কোটি রুপির ওপর। বাড়ির ছাদে থাকবে তিনটি হেলিপ্যাড। এটি তৈরি করতে সময় লেগেছে সাত বছর। বাড়ির ২৭তম তলায় থাকবেন মুকেশ ও নীতা। একই তলায় পাশের তিনটি কক্ষে থাকবেন তাঁর ছেলেমেয়ে আকাশ, অনন্ত ও ঈশা। বাড়িটিতে রয়েছে টেনিস কোর্ট, সুইমিং পুল, হেলথ ক্লাব, মিনি থিয়েটার, লাউঞ্জ, বলরুম ইত্যাদি। বাড়িতে নয়টি বিশেষ লিফট রয়েছে। মার্সিডিজের মতো গাড়িও তোলা যাবে এই লিফটে। গোটা বাড়ি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য থাকবেন ৬০০ কর্মী।

No comments

Powered by Blogger.