পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে পাতালরেলে সিরিজ বোমা হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক ব্যক্তিকে গত বুধবার গ্রেপ্তার করা হয়েছে। পাকিস্তানি বংশোদ্ভূত এই মার্কিন নাগরিকের নাম ফারুক আহমেদ (৩৪)। মার্কিন বিচার বিভাগের ভাষ্য, আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার সঙ্গে যোগসাজশ রয়েছে তাঁর।
ওয়াশিংটনের উপকণ্ঠে ভার্জিনিয়ার পাতাল রেলস্টেশন এবং পেন্টাগন ও আর্লিংটন জাতীয় সমাধি ক্ষেত্রের পার্শ্ববর্তী এলাকায় গত এপ্রিল থেকে ফারুক আহমেদের সন্দেহজনক চলাফেরা পর্যবেক্ষণ এবং ভিডিওচিত্র ও আলোকচিত্রের ভিত্তিতে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। কর্মকর্তারা বলেছেন, আগামী বছর পাতালরেলে হামলা চালানোর উদ্দেশ্যে পরিকল্পনা করছিলেন তিনি।
ফারুক আহমেদের বরাত দিয়ে জানানো হয়েছে, সম্ভবত সামরিক ব্যক্তিকে হত্যা করার পরিকল্পনা করেছেন তিনি। সবচেয়ে বেশি মানুষকে হত্যা করার উদ্দেশ্যে কোন স্থানে বোমা পুঁতে রাখা হবে, তারও ছক কষছিলেন তিনি।
জাতীয় নিরাপত্তাবিষয়ক সহকারী এটর্নি জেনারেল ডেভিড ক্রিস বলেছেন, ফারুক আহমেদের গ্রেপ্তারের ঘটনার মধ্য দিয়ে সন্ত্রাসী হামলার হুমকির বিরুদ্ধে অব্যাহত সতর্কতামূলকব্যবস্থা গ্রহণের যৌক্তিকতা প্রমাণিত হয়েছে। তা ছাড়া সন্ত্রাসীদের অভীষ্ট লক্ষ্য অর্জনের আগেই তাঁদের পরিকল্পনা কীভাবে নস্যাৎ করা সম্ভব, সে বিষয়টিও প্রমাণিত হয়েছে। তিনি বলেন, তাঁর বিশ্বাস, ফারুক আহমেদসহ অন্য সন্ত্রাসীরা পাতালরেলে বোমা হামলা চালানোর পরিকল্পনা করেন। কিন্তু নিরাপত্তাবাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর প্রচেষ্টায় সে চেষ্টা ব্যর্থ হয়েছে।
জানা যায়, ফারুক আহমেদ এপ্রিলে ভার্জিনিয়ার একটি হোটেলে এক ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর কয়েক মাস ধরে হামলার ভিত্তি গড়ে তুলেন। হামলার লক্ষ্যস্থলগুলোর মধ্যে ছিল ব্যস্ততম পেন্টাগন সিটি ও কোর্ট হাউস। ফারুক আহমেদ ওই সব স্টেশন সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। এসব তথ্য তিনি গত মাসে এক ব্যক্তিকে সরবরাহ করেন। ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তির সঙ্গে আল-কায়েদার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

No comments

Powered by Blogger.