চীনে রাস্তাঘাট পরিষ্কার রাখার অভিনব কৌশল

রাস্তাঘাট পরিষ্কার রাখার অভিনব কৌশল বেছে নিয়ে সফল হয়েছে চীনের শানজি প্রদেশের জিয়ানিয়াং নগর কর্তৃপক্ষ। রাস্তাঘাটে ফেলা সিগারেটের অবশিষ্ট অংশ (বাট) কুড়িয়ে জমা দেওয়ার বিনিময়ে পুরস্কার হিসেবে অর্থ দেওয়ার কথা ঘোষণা করা হয়। এতে আশাব্যঞ্জক সাড়া মিলেছে। শানজি প্রদেশে রয়েছে এই জিয়ানিয়াং নগর। গত বুধবার চায়না ডেইলি পত্রিকায় প্রকাশিত খবরে এ কথা জানা যায়।
গত সেপ্টেম্বর মাসে শুরু হওয়া এই কর্মসূচিতে এ পর্যন্ত ৭০ লাখ সিগারেটের বাট রাস্তাঘাট থেকে সরিয়েছে নগরবাসী। প্রতিটির জন্য স্থানীয় প্রশাসনের বরাদ্দ হচ্ছে চীনা মুদ্রায় পাঁচ ফেন (এক মার্কিন সেন্টের সামান্য কম) করে। সে অনুযায়ী প্রশাসনের পক্ষ থেকে ২০ লাখ বাটের জন্য স্থানীয় বাসিন্দাদের এক লাখ ইউয়ান (১৫ হাজার ডলার) দেওয়া হয়। ৫০ লাখ বাটের টাকা পরিশোধ করা বাকি আছে এখনো। একজন ব্যক্তি সবচেয়ে বেশি—সাড়ে সাত হাজার সিগারেটের বাট জমা দিয়ে ৩৭৫ ইউয়ান পেয়েছেন।
এই কর্মসূচি পর্যবেক্ষণের দায়িত্বে থাকা কর্মকর্তা হাউ জিয়ান বলেন, ‘নগরকে আরও পরিচ্ছন্ন ও উন্নত করার অংশ হিসেবে এই কর্মসূচি আমরা হাতে নিয়েছি। পরিবেশ নিয়ে সচেতনতা বাড়াতে ও ধূমপানের ঝুঁকির ব্যাপারে সতর্ক করতে এ কর্মসূচি কাজে লাগছে।’

No comments

Powered by Blogger.