কমেডি শোতে ‘রাশভারী’ ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তিনি যে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা বাস্তবায়নে আরও সময় দরকার। গত বুধবার কেব্ল টিভি কমেডি সেন্ট্রালের একটি হাস্যরসাত্মক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। দ্য ডেইলি শো নামের অনুষ্ঠানটিতে অবশ্য বেশ ভাবগাম্ভীর্য বজায় রেখেই কথা বলেন ওবামা।
অনুষ্ঠানের উপস্থাপক জনপ্রিয় কমেডি অভিনেতা জন স্টুয়ার্ট ওবামাকে তাঁর পরিবর্তনের প্রতিশ্রুতির প্রসঙ্গ তুলে বেশ কয়েক দফা নাজেহাল করার চেষ্টা করেন। তবে ওবামা তাঁর পরিবর্তনের নীতির পক্ষ সমর্থনে অটল ছিলেন।
ওবামাই প্রথম ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ‘কমেডি সেন্ট্রালের’ কোনো অনুষ্ঠানে যোগ দিলেন। হোয়াইট হাউস জানিয়েছে, আসন্ন মধ্যবর্তী নির্বাচনে দলের পক্ষে প্রচারণা চালানোর অংশ হিসেবেই ওবামা ওই শোতে যোগ দেন।
জন স্টুয়ার্ট যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা, বেকারত্বের হার বেড়ে যাওয়া প্রভৃতি স্মরণ করিয়ে দিয়ে ওবামাকে বলেন, তিনি (ওবামা) নির্বাচনী স্লোগান হিসেবে বলেছিলেন, ‘হ্যাঁ, আমরা পারি।’ কিন্তু নির্বাচিত হওয়ার পর আশানুরূপ অগ্রগতি না হওয়ায় এখন মার্কিনরা মনে করেন, সে সময় ওবামা ‘হ্যাঁ, আমরা পারি’ স্লোগানের সঙ্গে অদৃশ্য শর্তও জুড়ে দিয়েছিলেন।
স্টুয়ার্টের এ কথার জবাবে ওবামা বলেন, তিনি যখন ‘হ্যাঁ, আমরা পারি’ স্লোগানটি দিয়েছিলেন, তখন মার্কিন কোনো নাগরিকই মনে করেননি, ‘আমরা পারি’ বলতে তিনি ১৮ মাসের মধ্যে সব করে দেখানোকে বুঝিয়েছেন। এর জন্য সময় দরকার। রাতারাতি সবকিছু করে ফেলা সম্ভব নয়।

No comments

Powered by Blogger.