স্থিতিশীলতা ও অবকাঠামো ছাড়া এফডিআই আসে না

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মশিউর রহমান বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) বড় ধরনের অবদান রাখতে পারে। তবে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও অবকাঠামোগত সুযোগ না থাকলে এফডিআই আসে না।
মশিউর রহমান বলেন, একটা দেশের অর্থনৈতিক উন্নয়নে বিদেশি বিনিয়োগ প্রয়োজন রয়েছে। কিন্তু কোনো দেশের অর্থনৈতিক উন্নয়ন না হলে আবার বিদেশি বিনিয়োগকারীরাও ওই দেশে বিনিয়োগ করতে এগিয়ে আসে না।
গতকাল বৃহস্পতিবার ঢাকায় ‘এফডিআই এবং বিশ্ব বিনিয়োগ প্রতিবেদন ২০১০-এর প্রতিফলন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মশিউর রহমান এসব কথা বলেন। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ সেমিনারের আয়োজন করে।
রাজধানীর কারওয়ান বাজারে সিএ ভবনে আয়োজিত সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইসিএবির সভাপতি জামালউদ্দিন আহমেদ। মুক্ত আলোচনা পর্বে সভাপতির দায়িত্ব পালন করেন আইসিএবির সাবেক সভাপতি এম এ বারী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএবি কাউন্সিল সদস্য মসিহ মালিক চৌধুরী।
মশিউর রহমান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য সরকার বিদ্যুৎ, জ্বালানি, অবকাঠামোসহ যোগাযোগব্যবস্থার উন্নয়নে বিনিয়োগ বাড়াচ্ছে, যা বৈদেশিক বিনিয়োগকে আকৃষ্ট করবে।
জামালউদ্দিন আহমেদ বলেন, ২০০৯-১০ অর্থবছরে দেশে ৬১ কোটি ৭৭ লাখ ডলার এফডিআই এসেছে, যা আগের অর্থবছরের তুলনায় কম। তিনি আরও বলেন, ২০০৫-০৬ থেকে ২০০৯-১০ অর্থবছর পর্যন্ত দেশের ৮৮৯ কোটি ২০ লাখ ডলারের এফডিআই এসেছে, যা দেশের অর্থনৈতিক বিকাশে সহায়তা করেছে।
মূল প্রবন্ধে মসিহ মালিক চৌধুরী বলেন, বড় ধরনের স্থানীয় বিনিয়োগ বৃদ্ধি ছাড়া কেবল এফডিআই কখনোই একা একা একটা দেশের অর্থনৈতিক উন্নয়ন করতে পারে না। তিনি আরও জানান, বাংলাদেশে ২০০৯ সালে ৯০ কোটি ডলারের এফডিআই এসেছে। এ ছাড়া ২০০৫ সালে ৮৪ কোটি ৫৩ লাখ ডলার, ২০০৬ সালে ৯৮ কোটি ৯০ লাখ, ২০০৭ সালে ৭৯ কোটি ৩০ লাখ এবং ২০০৮ সালে ৭৬ কোটি ৯০ লাখ ডলারের এফডিআই আসে।

No comments

Powered by Blogger.