ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান

পরমাণু কমসূচি বন্ধে ইরানকে বাধ্য করতে তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। গত মাসে এই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়।
জাপানের মন্ত্রিপরিষদের প্রধান সচিব ইয়োশিতো সেঙ্গোকু এক সংবাদ সম্মেলনে বলেন, ‘পরমাণু অস্ত্রবিস্তার রোধে ও পরমাণু কর্মকাণ্ড থেকে ইরানকে বিরত রাখতে আমরা এই পদক্ষেপ নিয়েছি।’
নতুন নিষেধাজ্ঞার আওতায় ইরানের কয়েকটি ব্যাংক ও সে দেশে জ্বালানি-সংক্রান্ত বিনিয়োগের ওপর বিধিনিষেধ আরোপ হবে। ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে জড়িত বেশ কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির অর্থ জব্দ করার কথা বলা হয়েছে এই নিষেধাজ্ঞায়।
ইরানের অপরিশোধিত জ্বালানি তেলের অন্যতম বড় আমদানিকারক জাপান। কিন্তু নতুন নিষেধাজ্ঞায় তেল রপ্তানির ওপর কোনো বাধানিষেধ আরোপ করা হয়নি।
সচিব আরও বলেন, ‘ইরানের সঙ্গে আমাদের দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক। এ জন্য আমরা চাইছি তারা সমস্যার শান্তিপূর্ণ ও কূটনৈতিক সমাধানের পথে এগিয়ে আসুক।’
যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের বিশেষত পশ্চিমাদের ধারণা, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে ইরান। তাদের দাবি, পরমাণু জ্বালানি উৎপাদনের লক্ষ্যেই তাদের পরমাণু কর্মসূচি পরিচালিত হচ্ছে।

No comments

Powered by Blogger.